বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

জয়ী হয়েও শপথ নিতে পারলেন না, তৃণমূলের ৩ বারের এই বিধায়ক!

০৬:০৩ পিএম, মে ৮, ২০২১

জয়ী হয়েও শপথ নিতে পারলেন না, তৃণমূলের ৩ বারের এই বিধায়ক!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় ফের তৃণমূলের সরকার ক্ষমতায় এসেছে। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী হিসেবে এই নিয়ে তৃতীয়বার। ইতিমধ্যেই জয়ী বিধায়করাও শপথ নিয়েছেন।

তবে, এবারের বিধানসভা নির্বাচনে জয়ী হয়েও, শপথ নিতে পারলেন না তিনবারের এই বিধায়ক। দলের সঙ্গে সঙ্গে তিনিও হ্যাটট্রিক করেছেন। তিনি আর কেউ নন, ব্রাত্য বসু। মন্ত্রিসভায় মমতার সঙ্গে শুরু থেকেই থাকা হচ্ছে না দমদম কেন্দ্রের জয়ী প্রার্থী ব্রাত্য বসুর। উল্লেখ্য, নন্দীগ্রাম আন্দোলনের সময় থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়িয়েছিলেন নাট্যকার ব্রাত্য বসু।

২০১১ সালের ভোটে প্রথমবার তৃণমূলের পতাকায় দাঁড়িয়ে, জয়লাভ করে মন্ত্রিসভায় পা রাখেন তিনি। দমদম কেন্দ্রে তাঁর বিপক্ষে সেবার সিপিএম প্রার্থী করেছিল হেভিওয়েট গৌতম দেবকে। তবে, সেইসময় চারদিকে প্রবল শাসকবিরোধী হাওয়া থাকায়, জয় ছিনিয়ে আনতে তেমন বেগ পেতে হয়নি ব্রাত্য বসুকে। এরপর ২০১৬ সালেও এই কেন্দ্র থেকে ভোটে দাঁড়িয়ে, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশ্বাসের মর্যাদা রাখেন তিনি। ফের জয়ী হন।

আর এবার একুশের বিধানসভা নির্বাচনের মহাযুদ্ধে ফের একবার দলের হয়ে গুরুত্বপূর্ণ সৈনিকের ভূমিকা পালন করেছেন তিনি। একদিকে যেমন বিভিন্ন কর্মকাণ্ড সামলেছেন তিনি, তেমনি অন্যদিকে নিজের এলাকাতেও ছিলেন সক্রিয় ভূমিকায়। সেই কারণেই আরও একবার তাঁর ওপরে আস্থা রেখেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারেও সেই ভরসার দাম রেখেছেন ব্রাত্য বসু। প্রবল প্রতিপক্ষ বিজেপির প্রার্থীকে হারিয়ে জয়ের হাসি হেসেছেন তিনি। জয়ের ধারায় কোনও ব্যতিক্রম হয়নি।

বর্তমানে তৃতীয়বারের জন্য জয়ী হয়ে দমদম কেন্দ্র থেকেই বিধানসভায় আসন নিতে চলেছেন তিনি। তবে, একটা ব্যতিক্রম তো হয়েইছে। আর তা ঘটেছে করোনার প্রভাবে। এই প্রথমবার বিধানসভা নির্বাচনে জয়লাভ করেও, বিধায়কের শপথ নিতে পারলেন না ব্রাত্য বসু। গতকয়েকদিন ধরেই কোভিড আক্রান্ত হওয়ায়, অন্যান্য বিধায়কদের পাশাপাশি একই সঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকা সম্ভব হয়নি ব্রাত্যন বসুর। আপাতত কালিন্দীর বাড়িতে আইসোলেশনে রয়েছেন তিনি। সোমবার মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটবে। কিন্তু করোনার কারণে সেই অনুষ্ঠানে উপস্থিত না থাকার সম্ভাবনাই বেশি ব্রাত্য বসুর।