প্রেসক্রিপশন ছাড়া এবং বেশি দামে বিক্রি করা যাবে না অক্সিজেন! নির্দেশিকা রাজ্য স্বাস্থ্য দফতরের

প্রেসক্রিপশন ছাড়া এবং বেশি দামে বিক্রি করা যাবে না অক্সিজেন! নির্দেশিকা রাজ্য স্বাস্থ্য দফতরের
প্রেসক্রিপশন ছাড়া এবং বেশি দামে বিক্রি করা যাবে না অক্সিজেন! নির্দেশিকা রাজ্য স্বাস্থ্য দফতরের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ  দেশজুড়ে বাড়ছে করোনা সংক্রমণ। পশ্চিমবঙ্গও এর ব্যতিক্রম নয়। সংক্রমণের পাশাপাশি এখানেও অক্সিজেনের সংকট দেখা দিয়েছে।

তাই এবার অক্সিজেনের সংকটের মোকাবিলায় এবার কড়া নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া বিক্রি করা যাবে না অক্সিজেন সিলিন্ডার, শুধু তাই নয়, বেশি দামেও বিক্রি করা যাবে না অক্সিজেন। এই মর্মে নির্দেশিকা জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। গোটা দেশে অক্সিজেনের আকাল। এই পরিস্থিতিতে অক্সিজেনের কালোবাজারি রুখতে এই সিদ্ধান্ত রাজ্যের।

স্বাস্থ্য দফতর থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, ‘ডাক্তারের প্রেসক্রিপশন না দেখে মেডিক্যাল অক্সিজেন সিলিন্ডার বিক্রি করার ঘটনা নজরে এসেছে। মজুত করে রাখা হচ্ছে অক্সিজেন সিলিন্ডার। বাড়িতে নিভৃতবাসে থাকা কোভিড-১৯ আক্রান্তদের জন্য অক্সিজেন কিনতে লাগবে রেজিস্টার ডাক্তারের প্রেসক্রিপশন। প্রেসক্রিপশন ছাড়া অক্সিজেন বিক্রি করতে পারবেন না খুচরো দোকানদাররা। অক্সিজেন বিক্রি করতে হবে সর্বোচ্চ খুচরো দামে। প্রেসক্রিপশন ও অনুমতি ছাড়া অক্সিজেনের মজুতদারি, বিক্রি ও স্থানান্তর করলে, মহামারী আইন ও ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

প্রসঙ্গত উল্লেখ্য, এদিন স্বাস্থ্য কমিশন জানিয়েছে, করোনা সংক্রমণ যে গতিতে বাড়ছে, তাতে হাসপাতালে বেডের সংখ্যা না বাড়ালে, আগামীতে মৃত্যুর সংখ্যাও বাড়বে। বেসরকারি হাসপাতালগুলির ৪০ শতাংশ শয্যা রাখতে হবে আপাৎকালীন চিকিৎসা, ডে কেয়ার বেড, জরুরি অস্ত্রোপচার ও ডায়ালিসিসের জন্য। বাকি ৬০ শতাংশ বেড রাখতে হবে শুধুমাত্র করোনা আক্রান্ত রোগীদের জন্য।