অবাক কাণ্ড! প্রথম ডোজে কো-ভ্যাকসিন, দ্বিতীয় ডোজে কোভিশিল্ড পেলেন এক ব্যক্তি! তারপর কি ঘটল?

অবাক কাণ্ড! প্রথম ডোজে কো-ভ্যাকসিন, দ্বিতীয় ডোজে কোভিশিল্ড পেলেন এক ব্যক্তি! তারপর কি ঘটল? / প্রতীকী ছবি
অবাক কাণ্ড! প্রথম ডোজে কো-ভ্যাকসিন, দ্বিতীয় ডোজে কোভিশিল্ড পেলেন এক ব্যক্তি! তারপর কি ঘটল? / প্রতীকী ছবি

দেশে হুহু করে ছড়িয়ে পড়ছে করোনার দ্বিতীয় ঢেউ। সংক্রমণ ঠেকাতে জারি রয়েছে টিকাকরণ প্রক্রিয়াও। তবে এই টিকা নিতে গিয়েই সম্প্রতি এমন এক কাণ্ড ঘটেছে, যা দেখে আতঙ্কিত হয়ে পড়েছেন সাধারণ মানুষ। প্রথম ডোজে কোভ্যাকসিন (Covaxin) নেওয়ার পর দ্বিতীয় ডোজে কোভিশিল্ড (Covishield) দেওয়া হল এক ব্যক্তিকে। উত্তর প্রদেশের এই ঘটনায় এলাকা জুড়ে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।

ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মহারাজগঞ্জের আমনের সরকারি হাসপাতালে। মহারাজগঞ্জের মুখ্য উন্নয়ন আধিকারিক গৌরব সিং সোগারওয়ালের গাড়ির চালক উমেশ নামে এক ব্যক্তিকে দেওয়া হয়েছে ভ্যাকসিনের ভুল ডোজ। এ দিন আধিকারিকের গাড়ির তিনজন চালক করোনার টিকা নিতে গিয়েছিলেন। তখনই প্রথমে ডাকা হয় উমেশকে৷ তারপরই ঘটে এই ভয়াবহ ঘটনা। যদিও হাসপাতাল সূত্রে খবর, দু-ধরণের টিকার ডোজ নিলেও উমেশের শারীরিক কোনও সমস্যা হয়নি।

সংবাদ মাধ্যমকে উমেশ জানিয়েছেন, তিনি কোভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় ডোজ কোভিশিল্ড দিয়েছেন হাসপাতালের কর্মী। এই প্রসঙ্গে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এ কে শ্রীবাস্তব বলেন, “ওই ব্যক্তির শরীরে দুটি আলাদা আলাদা টিকা দেওয়ার পরে যদিও এখনও পর্যন্ত কোনও সমস্যা হয়নি। তবে স্বাস্থ্যকর্মীদের কড়া নির্দেশ দেওয়া হয়েছে। যাতে এরকম ঘটনা আর না ঘটে। যারা টিকা নিতে আসছেন তাঁদের থেকে যেন অবশ্যই স্বাস্থ্যকর্মীরা জেনে নেন প্রথমবারে তাঁদের কোন টিকা দেওয়া হয়েছিল।” যদিও উমেশের সঙ্গে এই ঘটনা ঘটার পর অন্য দুই চালক আরদালি মদন এবং চন্দন কুশওয়াহা ভয়ে টিকা নেননি।

অন্যদিকে, দুটি সংস্থার ভ্যাকসিনের একটি করে ডোজ দেওয়ার জন্য ইতিমধ্যেই ট্রায়াল চলছে। বিশেষজ্ঞদের দাবী, এতে মানুষের শরীরে করোনা প্রতিরোধ শক্তি বাড়বে। সম্প্রতি একটি গবেষনাতেও দেখা গিয়েছে, দুটি টিকার একটি করে ডোজ দেওয়া হলে, প্রতিরোধ ক্ষমতা বাড়ছে। তাই কিছুটা আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা।