শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ক্রমশ সুস্থ হচ্ছে দেশ! গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা সামান্য বাড়লেও, অনেকটাই কমল মৃতের সংখ্যা

১১:২৭ এএম, নভেম্বর ৮, ২০২১

ক্রমশ সুস্থ হচ্ছে দেশ! গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা সামান্য বাড়লেও, অনেকটাই কমল মৃতের সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছর কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে ইতিমধ্যেই ‘হর ঘর দস্তক’ প্রকল্পের সূচনা করেছেন- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে বুধবার নতুন প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার ভ্যাকসিন দিয়ে আসবেন স্বাস্থ্যকর্মীরা। সেই কারণেই এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘হর ঘর দস্তক’।

এদিকে, উৎসবের মরশুমেও অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে দেশের করোনা সংক্রমণ। আলোর উৎসবের আগে করোনার দৈনিক সংক্রমণ সামান্য বাড়লেও, ফের তা কমতে শুরু করেছে। তবে, গত ২৪ ঘণ্টায় ফের সামান্য বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। পাশাপাশি গত ২০ মাসের মধ্যে করোনা ভাইরাস থেকে সুস্থতার হার দাঁড়াল সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় কমেছে মৃত্যুর সংখ্যাও। তবে, সব মিলিয়ে নিয়ন্ত্রণে দেশের করোনা পরিস্থিতি।

সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪৫১ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে সামান্য বেশি। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল করোনা ১০ হাজার ৮৫৩ জন। দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল প্রায় ৩ কোটি ৪৩ লক্ষ ৬৬ হাজার ৯৮৭ জন।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যুর সংখ্যা ফের অনেকটাই কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ২৬৬ জনের। যা আগের দিনের থেকে অনেকটাই কম। গতকাল দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫২৬ জনের। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৬১ হাজার ৫৭ জন।

https://twitter.com/ANI/status/1457556012844474376

সংক্রমণ কমার পাশাপাশি গত ২৪ ঘণ্টায় অ্যাকটিভ কেস আরও খানিকটা কমেছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ৪২ হাজার ৮২৬, যা গত ২৬২ দিনের মধ্যে সর্বনিম্ন বলে জানাচ্ছে স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান। গতকাল অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৪৪ হাজার ৮৪৫ জন। যদিও দীর্ঘদিন বাদে অ্যাকটিভ কেসের সংখ্যা নেমে এসেছে দেড় লক্ষের নিচে। এই পরিসংখ্যানে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো যোগাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে সুস্থ হয়ে উঠেছেন এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৭ লক্ষ ৬৩ হাজার ১০৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৩ হাজার ২০৪ জন। যা দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় অনেকটাই বেশি।

করোনার মোকাবিলায় টিকাকরণকেই প্রধান হাতিয়ার করা হয়েছে। ডিসেম্বরের মধ্যেই দেশের সকলের টিকাকরণ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও।