শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বড় খবর! আগামী মাস থেকেই শুরু হতে পারে শিশুদের টিকাকরণ, দাবী কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর!

০৪:১১ পিএম, জুলাই ২৭, ২০২১

বড় খবর! আগামী মাস থেকেই শুরু হতে পারে শিশুদের টিকাকরণ, দাবী কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর!

করোনা রুখতে দেশজুড়ে চালু রয়েছে টিকাকরণ প্রক্রিয়া। ইতিমধ্যেই দেশে প্রায় ৪৪ কোটি করোনার টিকার ডোজ মানুষকে দেওয়া হয়েছে৷ এ বছরের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকাকরণের কাজ সম্পন্ন করতে চাইছে কেন্দ্রীয় সরকার৷ তবে এতদিন শিশুদের টিকাকরণ নিয়ে কোনও খবর বা নির্দেশ শোনা যায়নি। এবার বড় খবর দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। আগামী মাস থেকেই নাকি দেশে শুরু হয়ে যেতে পারে শিশুদের টিকাকরণ।

এদিন বিজেপির সংসদীয় কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী সহ দলের সাংসদদের সামনে এমনই দাবী রাখলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য৷ তাঁর কথায়, আগামী মাস থেকে শিশুদের টিকা দেওয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই করোনার টিকাকরণ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির প্রধান এন কে অরোরা জানিয়েছিলেন, সেপ্টেম্বরের মধ্যেই শিশুদের জন্য জাইডাসের টিকা ব্যবহার করে ১২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণের কাজ শুরু হয়ে যাবে৷ এবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কথায় আশার আলো যে, সেপ্টেম্বর অবধি অপেক্ষার আর দরকার নেই। বরং আগামী মাস থেকে শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে।

উল্লেখ্য, শিশুদের জন্য দু'টি ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা এই মুহূর্তে চলছে, সেগুলি হল ভারত বায়োটেকের কোভ্যাকসিন এবং জাইডাস ক্যাডিলার তৈরি ভ্যাকসিন৷ এইমস-এর ডিরেক্টর রত্নদীপ গুলেরিয়া জানিয়েছেন, শিশুদের জন্য যে কোভ্যাকসিনের ট্রায়াল চলছে, তার চূড়ান্ত ফলাফল সেপ্টেম্বরের মধ্যে আসতে পারে। অন্যদিকে, ইতিমধ্যেই জাইডাসের ভ্যাকসিনের ট্রায়াল শেষ হয়েছে। তারা জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন পেলেই, শিশুদের টিকাকরণ শুরু হতে পারে বলে খবর।

প্রসঙ্গত, শুক্রবারই ইউরোপে ১২ থেকে ১৭ বছর বয়সিদের জন্য তৈরি মডার্নার টিকার ছাড়পত্র দিয়েছে ওষুধ অনুমোদনকারী কর্তৃপক্ষ। আশা রাখা যাচ্ছে, এ দেশেও শীঘ্রই শিশুদের টিকাকরণ শুরু হবে। বিশেষজ্ঞদের মতে, শিশুদের টিকাকরণ শুরু হলে সংক্রমণের আশঙ্কা যেমন কমবে, পাশাপাশি দেশজুড়ে স্কুল খোলার প্রক্রিয়াও এগিয়ে আসবে৷