গরুর জন্য অ্যাম্বুলেন্স! দেশের মধ্যে এই রাজ্যে চালু হতে চলেছে এই পরিষেবা

গরুর জন্য অ্যাম্বুলেন্স! দেশের মধ্যে এই রাজ্যে চালু হতে চলেছে এই পরিষেবা
গরুর জন্য অ্যাম্বুলেন্স! দেশের মধ্যে এই রাজ্যে চালু হতে চলেছে এই পরিষেবা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নারীরা তাঁদের অধিকার পাক না পাক, নারীরা নিরাপত্তা পাক না পাক, বাবা তাঁর সন্তানকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা না পেলেও, যোগী রাজ্যে এবার গরুরা পেতে চলেছে অ্যাম্বুলেন্স পরিষেবা। উত্তরপ্রদেশে চালু হতে চলেছে গরুদের জন্য এই পরিষেবা।

এর পাশাপাশি পোষা নয় এমন গরুদের জন্য ইতিমধ্যেই যোগী সরকার জায়গায় জায়গায় শেল্টারও তৈরি করে দিয়েছে। যেটাও কিনা আর কোনও রাজ্যে নেই। জানা গিয়েছে, লখনউয়ে একটি কল সেন্টার তৈরি করা হবে। সারা রাজ্য থেকে সেখানে ফোন করা যাবে এবং পরিষেবা মিলবে। ফোনে গরু নিয়ে যা যা সমস্যা আছে তা জানানো যাবে। এমনটাই জানিয়েছে উত্তরপ্রদেশের প্রাণি সম্পদ, দুগ্ধপণ্য উন্নয়ন ও মত্স্য মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী। মোট ৫১৫টি অ্যাম্বুলেন্স থাকবে।

 

প্রতীকী ছবি

রাজ্যে যাতে কোনও গরু অসুস্থ না হয় এবং কোনও সমস্যা তৈরি হলে, গরুগুলি যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে, সেই কারণেই এই অ্যাম্বুলেন্স পরিষেবার ব্যবস্থা। এমনটাই জানিয়েছেন মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী। ১১২ নম্বরে ফোন করে সমস্যার কথা জানাতে হবে।

জানা গিয়েছে, গরুদের জন্য এই অ্যাম্বুলেন্সে থাকবেন একজন পশু চিকিত্সক ও তাঁর ২ জন সহযোগী। কল সেন্টারে ফোন করার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে চলে আসবে অ্যাম্বুল্যান্স। শুধু যে অ্যাম্বুল্যান্স-ই আসছে তা নয়, আগামী দিনে রাজ্য সরকারের পরিকল্পনায় গরুর প্রযোজন কীভাবে বাড়ানো যায়, তাও রয়েছে। আবার ভ্রূণ প্রতিস্থাপনের মত বিষয় নিয়ে ভাবনাচিন্তা চলছে। তেমনটা সম্ভব হলে, প্রজননে অক্ষম গরুরও বন্ধ্যাত্ব দশা ঘুচবে। সেই গরুও বেশি মাত্রায় দুধ দেবে। যা আখেরে দুগ্ধপণ্যের উন্নয়নে সহায়তা করবে বলেই মনে করা হচ্ছে।