শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ভারতের CoWIN অ্যাপটি নজর কেড়েছে বিশ্বের! কেন্দ্রের থেকে ১২ টি দেশ ধার চায় এই প্রযুক্তি

০৪:২৫ পিএম, নভেম্বর ১৫, ২০২১

ভারতের CoWIN অ্যাপটি নজর কেড়েছে বিশ্বের! কেন্দ্রের থেকে ১২ টি দেশ ধার চায় এই প্রযুক্তি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশ এখনও করোনা মুক্ত হয়নি। আর এই করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণকেই হাতিয়ার করেছিল ভারত। আর এই টিকাকরণকে দ্রুততার সঙ্গে এগিয়ে গিনে যাওয়ার লক্ষ্যে তৈরি হয়েছিল কোউইন অ্যাপ। এই প্রযুক্তি ব্যবহার করে টিকাকরণ থেকে নমুনা পরীক্ষা, কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা এবং দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে সব তথ্য জানা যাচ্ছিল। ইতিমধ্যেই দেশ ১০০ কোটি ডোজ টিকাকরণের মাইলফলক ছুঁয়েছে। পাশাপাশি আর কোউইন অ্যাপটি নজর কেড়েছে বিশ্বের।

জানা গিয়েছে, প্রায় ১২টি দেশ ইতিমধ্যেই ভারতের সঙ্গে কথাবার্তা জারি রেখেছে এই কোউইন অ্যাপের প্রযুক্তি ধার নেওয়ার জন্য। দক্ষিণ আমেরিকা আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, ঘানা, প্যারাগুয়ে, পেরু, সুরিনাম, উরুগুয়ে এবং ভেনেজুয়েলা কোউইন অ্যাপের প্রযুক্তি নিতে মউ চুক্তিও স্বাক্ষরিত করবে বলে খবর।

উল্লেখ্য, অন্যান্য দেশ যারা আগ্রহ দেখিয়েছে, তাঁদের অধিকাংশই আফ্রিকা ও মধ্য এশিয়ার। এই প্ল্যাটফর্মটি ভারতে সফল বলে প্রমাণিত হয়েছে যেখানে এটি প্রতি সেকেন্ডে ৮০০টিরও বেশি টিকা নিয়ে দিনে ২.৫ কোটি টিকা পরিচালনা করেছে। এক সংবাদমাধ্যমকে ন্যাশনাল হেলথ অথরিটির তরফে ড: আরএস শর্মা জানিয়েছেন, ‘বিদেশ মন্ত্রকের সঙ্গে আলোচনা চলছে। এই উদ্যোগকে কীকরে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেই বিষয়ে। আমাকে বলা হয়েছে যে এখনও পর্যন্ত ১২টি দেশ মউ চুক্তি করতে সম্মত হয়েছে।’

প্রসঙ্গত উল্লেখ্য, তথ্য প্রযুক্তি-সম্পর্কিত প্রোগ্রামগুলির সঙ্গে বিশেষভাবে পরিচিত আরএস শর্মা। জানা গিয়েছে, দক্ষিণ আমেরিকার একাধিক দেশের সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর হয়েছে এবং তাঁদের গ্রহণযোগ্যতার জন্য নথিটি পাঠিয়েছি। একবার সেটা সম্পূর্ণ হয়ে গেলে, তা সরকারিভাবে ঘোষণা করা হবে।