বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ক্লান্তিহীন কান্তি! ভোটে হেরেও ঘূর্ণিঝড় আবহে সুন্দরবনের পাশে দাঁড়িয়ে কান্তি গাঙ্গুলির আশ্বাস 'আমি ফিরছি'

০৩:১৭ পিএম, মে ২৫, ২০২১

ক্লান্তিহীন কান্তি! ভোটে হেরেও ঘূর্ণিঝড় আবহে সুন্দরবনের পাশে দাঁড়িয়ে কান্তি গাঙ্গুলির আশ্বাস 'আমি ফিরছি'

সুন্দরবনের প্রাচীন প্রবাদ, 'ঝড়ের আগে কান্তি আসে!' এবারও তার বিন্দুমাত্র ব্যতিক্রম হল না। ঘূর্ণিঝড় ইয়াস আসার আগেই সুন্দরবনের মানুষের হাত ধরলেন বাম নেতা কান্তি গাঙ্গুলি। দিলেন পাশে থাকার আশ্বাস। জানালেন 'আমি ফিরছি'। তাঁকে দেখলে কেই বা বলবে মাত্র ক'দিন আগেই ভোটে পরাজিত হয়েছেন তিনি। সুন্দরবনের কাছে তিনি সেই আগের মতোই 'ক্লান্তিহীন কান্তি'।

বিগত কয়েক বছর ধরেই রাজ্য নির্বাচনে হারের মুখ দেখেছেন কান্তি গাঙ্গুলিকে। এবছরও তৃতীয় বারের মতো বিধানসভা নির্বাচনে হেরে গিয়েছেন এই বাম নেতা। কিন্তু তাতে কী! মানুষের বিপদে আপদে এখনও হাত ছাড়েননি ৮০ বছরের এই বৃদ্ধ। গতবছরও আমফানের পর সুন্দরবনের সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে যথাসাধ্য সাহায্যের হাত বাড়িয়েছিলেন। এবার ঝড়ের আগেই আগাম প্রস্তুতি নিয়ে ফের মানুষের পাশে থাকার আশ্বাস দিলেন।

ফেসবুকে এই মর্মে কান্তি গাঙ্গুলি লিখেছেন, 'রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর ত্রাণ কেন্দ্রর কাজ চলছে পুরোদস্তুর। আমি ফিরছি সুন্দরবনে ঝড়ের বিরুদ্ধে তৈরী হতে।' তিনি আরও লেখেন, 'রাজ্য সরকারের ও মানুষের কাছে দুটি আবেদন- এক, ফ্লাড শেল্টারে মানুষকে আশ্রয় দেওয়ার আগে দেহের তাপমাত্রা দেখে নেওয়া হোক। অসুস্থ সাধারণ মানুষের জন্য আলাদা আশ্রয় তৈরী করা হোক, যাতে গ্রামে করোনা আরও ছড়িয়ে না যায়। দুই, ‘মানুষ পানীয় ও দরকার পড়লে বৃষ্টির জল যেন জমা করে রাখেন কারণ বাঁধ ভাঙলে নোনা জল পানের অযোগ্য।'

https://www.facebook.com/kanti.ganguly/posts/3992496864159314

এখানেই শেষ নয়! সম্প্রতি মুকুন্দপুরে রাজ্য প্রতিবন্ধী সম্মেলনীর উদ্যোগে একটি কোভিড কেয়ার সেন্টার খুলেছেন কান্তি গাঙ্গুলি। ৫০টি শয্যাবিশিষ্ট ঝাঁচকচকে এই হাসপাতাল একেবারে তাক লাগিয়ে দেওয়ার মতো। পাশাপাশি ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ত্রাণ সেন্টার তো রয়েছেই। এছাড়াও ঝড়-পরবর্তী ক্ষতিতেও বারবার এগিয়ে আসার আশ্বাস দিয়েছেন বৃদ্ধ এই বাম নেতা। ভোটে হেরে গেলে রাজ্যের একাধিক মন্ত্রীদের যখন আর খোঁজখবরই পাওয়া যায় না, সেসময় বারবার পরাজিত হয়েও সমানে মানুষের স্বার্থে কাজ করে চলেছেন কান্তি গাঙ্গুলি। এই বৃদ্ধকে কুর্নিশ না জানিয়ে উপায় কী!