পুজো স্পেশাল ক্রিমে ভরা হার্ব চিকেন এর রেসিপি

পুজো স্পেশাল ক্রিমে ভরা হার্ব চিকেন এর রেসিপি
পুজো স্পেশাল ক্রিমে ভরা হার্ব চিকেন এর রেসিপি

চলে এসেছে পুজোর মরশুম। আর এই সময়ে বাঙালির নতুন জামা কাপড়ের সাথে জমিয়ে খাওয়াদাওয়ার একটা রেওয়াজ চলে আসছে বহু বছর ধরে। আর আমরা আপনাদের চিকেনের নানান রেসিপি দিয়ে থাকি। সেরকমই এক সুদ্বাদু পদের রেসিপি নিয়ে হাজির হয়েছি আমরা। মাংসের নানা পদ, বিশেষ করে চিকেন যাঁদের খুব প্রিয়, তাঁদের এই রান্না খুব ভালো লাগবে। আসুন দেখে নেওয়া যাক বানানোর পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণ : ৩০০ গ্রাম চিকেন ব্রেস্ট, ২ টেবিল চামচ পেঁয়াজের পাউডার, ২ টেবিল চামচ রসুনের পাউডার, স্বাদমতো নুন ও গোলমরিচ, ২ চা চামচ রোজমেরি, থাইম, পার্সলে, ২ টেবিল চামচ জল, ১/২ চামচ প্যাপরিকা, ৫টা লবঙ্গ, ১ চা চামচ কর্ন স্টার্চ, দেড় কাপ দুধ, ৩ টেবিল চামচ মাখন নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী: এই সুস্বাদু রেসিপি শুরু করার জন্য, প্রথমেই চিকেন ব্রেস্ট ধুয়ে টুকরো করে নিতে হবে। চিকেনের টুকরোগুলোর জল শুকিয়ে গেলে তাতে রসুন গুঁড়ো, পেঁয়াজ গুঁড়ো, নুন, মরিচ, ১ টেবিল চামচ তাজা পার্সলে, রোজমেরি, থাইম দিয়ে মেরিনেট করে কিছুক্ষনের জন্য রাখতে হবে।

এই সময়ে অন্য একটি পাত্রে মাখন নিয়ে তার মধ্যে রসুন পাউডার বা রসুন কুঁচি দিয়ে ভাজতে হবে। যতক্ষণ না রসুন সোনালি বাদামি রঙ ধারণ করে ততক্ষণ নাড়াচাড়া করে ভাজতে হবে। এবার হার্ব যোগ করার পালা। একে একে থাইম, রোজমেরি, পার্সলে দিয়ে মিনিট খানেক নেড়ে নিয়ে এর মধ্যে দুধ দিতে হবে। এবার আগুনের আঁচ একটু কমিয়ে দিতে হবে। কম আঁচে দিতে হবে কর্ন স্টার্চ ও জল। স্যস কেমন হবে অর্থাৎ পাতলা না ঘন সেটা সম্পূর্ণ আপনাদের নিজস্ব চয়েস। সেই অবস্থায় চলে এলে নামিয়ে নেবেন।

এবার স্যস মোটামুটি হয়ে এলে এর মধ্যে চিকেনের টুকরোগুলো তার মধ্যে দিয়ে দিতে হবে। এবার যোগ করতে হবে স্বাদমতো নুন ও মরিচ। ব্যাস ক্রিমি হার্ব চিকেন তৈরি। এবার পরিবেশন করুন গরম গরম।