অবশেষে রোনাল্ডোর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগের রায় ঘোষণা! কী জানাল আদালত?

অবশেষে রোনাল্ডোর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগের রায় ঘোষণা! কী জানাল আদালত? / Image Source : Instagram @cristiano
অবশেষে রোনাল্ডোর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগের রায় ঘোষণা! কী জানাল আদালত? / Image Source : Instagram @cristiano

বিশ্বের সর্বশ্রেষ্ঠ ফুটবলারদের মধ্যে অন্যতম তিনি৷ অধিকাংশ ক্রীড়াপ্রেমীদের মতেই তিনি গ্রেটেস্ট অফ অল টাইম। তবে শুধু খেলার মাঠেই নয়, মাঠের বাইরেও সমান জনপ্রিয় তিনি। তাঁর ব্যক্তিগত জীবন নিয়েও কম বিতর্ক হয় না। কথা হচ্ছে, বিশ্বের সর্বকালের সেরা অ্যাথলিটদের অন্যতম ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে নিয়ে। এক যুগ আগে তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছিলেন ক্যাথরিন মায়োরগা নামের এক মডেল। সেই মামলারই রায় জানিয়ে দিল আমেরিকার আদালত। মার্কিন আদালতের রায় অনুযায়ী, ধর্ষণের অভিযোগ থেকে মুক্তি পেলেন সি আর সেভেন।

২০০৯ সালে ক্যাথরিন নামে ওই মডেলের সঙ্গে যৌনমিলনে লিপ্ত হন রোনাল্ডো। লাস ভেগাসের এক নাইট ক্লাবে রোনাল্ডোর সাক্ষাৎ হওয়ার পর তাঁরা দুজন হোটেল রুমে গিয়ে যৌনমিলন করেন। এরপরই ক্যাথরিন অভিযোগ আনেন, হোটেলের ঘরে রোনাল্ডো তাঁকে যৌন হেনস্থা করেছিলেন! রোনাল্ডোর বিরুদ্ধে ধর্ষণের মামলা উঠলে রোনাল্ডো এই অভিযোগ অস্বীকার করে জানিয়ে ছিলেন দু’জনের সম্মতিতেই যৌন সঙ্গম হয়েছিল। তখন প্রায় তিন লক্ষ ৭৫ হাজার মার্কিন ডলারের বিনিময়ে ওই মহিলার সঙ্গে বোঝাপড়া করা হয়।

সেই অনুযায়ী, দুই তরফেই মুখ বন্ধ রাখার কথা ছিল। তবে ২০১৭ সালে জার্মান এক পত্রিকায় রোনাল্ডো ও মায়োরগার এই ঘটনা ফাঁস হয়ে যায়। এরপর ফুটবলারের বিরুদ্ধে যৌন হেনস্থা ও চুক্তিভঙ্গ করার মামলা ওই মহিলা। রোনাল্ডোর বিরুদ্ধে ফৌজদারি মামলাও দায়ের করা হয়েছিল। তবে বছর দুই আগে তা থেকে তিনি মুক্তি পান। এরপর মায়োরগার ধর্ষণের অভিযোগে প্রথমে স্টেট কোর্ট ও পরে ফেডেরাল কোর্টে সেই মামলা যায়। তবে নেভাডার এক ম্যাজিস্ট্রেট এই মামলা খারিজ করার পরামর্শ দিয়ে উল্টে সেই মায়োরগার উকিলদেরই একহাত নেন বিচারক।

জানা যায়, ব্যক্তিগত ম্যাসেজ ও কিছু লিকড তথ্যের ওপর ভিত্তি করে গোটা মামলা সাজানোয় ওই মহিলার উকিলদের কড়াভাবে তিরস্কার করা হয়। এরপর মার্কিন কোর্টও জানিয়ে দিল, রোনাল্ডোর বিরুদ্ধের অভিযোগের কোন ভরসাযোগ্য প্রমাণ পায়নি। ফলে রোনাল্ডোকে যৌন হেনস্থার অভিযোগ থেকে মুক্ত করার পরামর্শ দিল কোর্ট। পুরনো এই কেলেঙ্কারি থেকে মুক্তি পাওয়ায় কিছুটা স্বস্তিতেই ফিরলেন সি আর সেভেন।