৪৩ বছরেও IPL খেলার পথে ধোনি! আগামী মরশুমের দল নিয়ে বড় ঘোষণা করতে পারে CSK

৪৩ বছরেও IPL খেলার পথে ধোনি! আগামী মরশুমের দল নিয়ে বড় ঘোষণা করতে পারে CSK
৪৩ বছরেও IPL খেলার পথে ধোনি! আগামী মরশুমের দল নিয়ে বড় ঘোষণা করতে পারে CSK

মাস দেড়েক আগেই আইপিএল ২০২১-এর ট্রফি জিতেছে চেন্নাই সুপার কিংস। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির হাত ধরেই চতুর্থবারের মতো চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছে চেন্নাইয়ের ফ্র‍্যাঞ্চাইজি। কিন্তু তারপরও প্রশ্ন থেকে যাচ্ছে, আগামী মরশুমের আইপিএল-এও কি চিরাচরিত হলুদ জার্সি গায়ে চাপিয়েই মাঠে নামবেন ধোনি? চেন্নাই সুপার কিংসের হয়ে কি ফের তাঁকে খেলতে দেখা যাবে? এসব ঘিরে ক্রমশ বেড়েই ধরেই চলছে জল্পনা। এমন অবস্থায় ধোনিকে নিয়ে এবার বড় ঘোষণা করতে চলেছেন চেন্নাই কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, এক বা দুই মরশুম নয়, আগামী তিন মরশুমের জন্য ধোনিকে রিটেন করতে চলেছে সিএসকে।

বিসিসিআই-এর নিয়ম অনুসারে, আগামী আইপিএলে যে ৮ পুরনো ফ্র্যাঞ্চাইজি রয়েছে, তারা সর্বমোট ৪ জন করে ক্রিকেটার রিটেন করতে পারবে। এরমধ্যে ভারতীয় ক্রিকেটার সর্বোচ্চ ৩ জন এবং ১ জন বিদেশি ক্রিকেটার হতে পারেন। অথবা, ২ জন বিদেশি এবং ২ জন ভারতীয় ক্রিকেটার ধরে রাখা যাবে। তবে কোনওভাবেই তিনজনের বেশি ভারতীয় বা দু’জনের বেশি বিদেশি রিটেন করা যাবে না। ফলে চেন্নাই ধোনিকে রিটেন করলে তাঁর সঙ্গে রবীন্দ্র জাদেজা এবং রুতুরাজ গায়কোয়াডকেও রিটেন করতে চলেছে। চতুর্থ প্লেয়ার হিসেবে হয়তো তালিকায় থাকবেন মঈন আলি বা সাম কারান।

জানা গিয়েছে, ইতিমধ্যেই সমস্ত পুরনো ফ্র্যাঞ্চাইজি বোর্ডের কাছে তাদের রিটেন করা তারকাদের নাম পাঠিয়ে দিয়েছে। সিএসকেও তাদের রিটেন করা প্লেয়ারদের নাম জানিয়েছে। সেই তালিকায় নাকি ধোনিরও নাম রয়েছে। ডিসেম্বরে আগামী আইপিএলের জন্য মেগা নিলাম। এরপরই বিষয়টি স্পষ্ট বোঝা যাবে ধোনিকে আগামী বছরও হলুদ জার্সিতেই দেখা যাবে কি না! যদিও ফ্র্যাঞ্চাইজি সূত্রে কানাঘুঁষো খবর, আগামী বছরেও চেন্নাইয়ের জার্সি গায়েই মাঠে নিশ্চিত মাঠে নামতে দেখা যাবে চ্যাম্পিয়ন দলের অধিনায়ককে।

আসলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ধোনির ব্র্যান্ড ভ্যালু এখনও আকাশছোঁয়া। আইপিএলে তাঁর মতো ঠাণ্ডা মাথার ক্যাপ্টেনও খুব কমই রয়েছেন তাই তাঁকে সহজে ছাড়তে চাইবে না সিএসকে। ধোনির ইমেজকে কাজে লাগিয়ে আগামী কয়েক মরশুমেও নিজেদের সেই প্রভাব বজায় রাখতে চায় চেন্নাইয়ের ফ্র‍্যাঞ্চাইজি। ফলে আসন্ন আইপিএলেও যে ধোনি ম্যাজিক দেখতে চলেছেন অনুরাগীরা, এ কথা এক প্রকার নিশ্চিত করেই বলা যায়। বর্তমানে ধোনির বয়স চল্লিশ। চেন্নাই তাঁকে আগামী তিন মরশুমের জন্য রিটেন করলে ৪৩ বছর পর্যন্ত যে ‘ক্যাপ্টেন কুল’কে আইপিএলে দেখা যাবে, তাও কার্যত নিশ্চিত।