বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ভয়ংকর রূপ নিয়ে আছড়ে পড়তে পারে জাওয়াদ! এই রাজ্যে বন্ধ স্কুল, বাতিল পরীক্ষা

০৩:১০ পিএম, ডিসেম্বর ৪, ২০২১

ভয়ংকর রূপ নিয়ে আছড়ে পড়তে পারে জাওয়াদ! এই রাজ্যে বন্ধ স্কুল, বাতিল পরীক্ষা

শক্তি সঞ্চয়ের মাধ্যমে ক্রমশ ভয়ংকর হয়ে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় জাওয়াদ। যার আতঙ্কে সবাই রীতিমতো ভীত সন্ত্রস্ত। ভয়ংকর ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ইতিমধ্যেই প্রশাসনের তরফে কোমরে দড়ি বেঁধে নেমে পড়েছে সবাই। আগাম সতর্কতা সব স্থানে জারি রয়েছে।

সম্পূর্ণ পরিস্থিতির শক্ত হাতে মোকাবিলায় ইতিমধ্যেই নৌসেনা এনডিআরএফ ও এসডিআরএফ টিম ইতিমধ্যেই প্রস্তুত হয়ে ময়দানে নেমে পড়েছে। ওড়িশা ও অন্ধ্র উপকূলে আছড়ে পড়বে এই শক্তিশালী ঘূর্ণিঝড় জাওয়াদ। ওই উপকূলবর্তী এলাকাগুলিতে সর্বাধিক প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে। তবে অন্যান্য অংশগুলি যে ছাড় পাবে এমনটা কিন্তু নয়।

বাংলার ক্ষেত্রে বিভিন্ন জেলাগুলিতে প্রভাব পড়তে পারে বলে সেক্ষেত্রে আগাম সতর্কতা অবলম্বন করা হয়েছে প্রতিটি জেলাতে। প্রশাসনের তরফে ১২ টি জেলাতে বিশেষ ভাবে তৈরি রয়েছে টিম। নবান্নের পক্ষ থেকেও যুদ্ধকালীন তৎপরতায় বিশেষ এনডিআরএফ টিম মোতায়েন রয়েছে।

উপকূলের মানুষদের সর্বাধিক ক্ষতির আশঙ্কা থেকে রক্ষা করতে তাদের সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। প্রশাসনের কড়া নজরদারির মধ্যে রয়েছে প্রতিটি অঞ্চল।

খবর সূত্রে জানা গিয়েছে, ৪ ডিসেম্বর বাংলার উপকূল দিয়ে বয়ে যাবে ঘূর্ণিঝড় এবং ৫ ই ডিসেম্বর দুপুরের মধ্যে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। ১০০ কিমির বেশি বেগে ঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে এর জন্য ৪৬ টি টিম রয়েছে বিশেষ ভাবে ঝড় মোকাবিলা করার জন্য।

ইতিমধ্যেই রেলমন্ত্রকের তরফ থেকে ২৪৭ টি ট্রেন বাতিল করা হয়েছে। ২০ টি টিমকে পরিস্থিতি সামাল দিতে সর্বক্ষণ মোতায়েন রাখা রয়েছে।

ওড়িশায় ১৯ টি জেলার ক্ষেত্রে সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশের সাথে সাথে UGC NET পরীক্ষা ও স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।