গুলাব থেকে সৃষ্টি হল ঘূর্ণিঝড় ‘শাহিন’-এর! এই ৭ রাজ্যে সতর্কতা জারি করল মৌসম ভবন

গুলাব থেকে সৃষ্টি হল ঘূর্ণিঝড় ‘শাহিন’-এর! এই ৭ রাজ্যে সতর্কতা জারি করল মৌসম ভবন
গুলাব থেকে সৃষ্টি হল ঘূর্ণিঝড় ‘শাহিন’-এর! এই ৭ রাজ্যে সতর্কতা জারি করল মৌসম ভবন / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এখনই বৃষ্টি থেকে রেহাই মিলছে না। দুর্যোগ থেকেও মিলছে না রেহাই। জানা গিয়েছে, ঘূর্ণিঝড় গুলাবের লেজ থেকেই আরব সাগরে উৎপত্তি হয়েছে আরও এক ঘূর্ণিঝড় শাহিন। আগামী ১২ ঘণ্টার মধ্যেই আরও শক্তিশালী হবে এই ঘূর্ণিঝড়, তেমনটাই জানাচ্ছে IMD বা মৌসম ভবন।

হাওয়া অফিস সূত্রে খবর, ঘূর্ণিঝড় গুলাব থেকেই সৃষ্টি হয়েছে আরও এক নয়া ঘূর্ণিঝড় শাহিন। এদিকে, ইতিমধ্যেই ২৬ সেপ্টেম্বর ওড়িশা ও অন্ধ্রের উপকূলে তাণ্ডব চালিয়েছে গুলাব। সেই দুর্যোগে ৩ জনের মৃত্যুও হয়েছে। নতুন ঘূর্ণিঝড় শাহিনের আগে সতর্কতা জারি করেছে কেরল, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু, সিকিম, বিহার এবং বাংলাতেও।

মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, আগামী তিনদিন শাহিনের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত হবে এই রাজ্যগুলিতে। শুক্রবার রাত থেকে বা শনিবার সকালবেলা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে শাহিন। এরপর ক্রমশ এই ঘূর্ণিঝড় আরব সাগর থেকে পাকিস্তান হয়ে ইরানের উপকূলের দিকে সরবে এই ঘূর্ণিঝড়।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, শাহিন ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার পশ্চিম ভারত থেকে বিদায় বর্ষা। পাশাপাশি এও জানা যাচ্ছে যে, এ রাজ্য থেকে বর্ষার বিদায় নিতে খানিক দেরিই হবে। জানা গিয়েছে, কাল থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের সব জেলাতেই। পাশাপাশি বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।