শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য সুখবর! দীপাবলির আগেই বাড়তে পারে এই পরিমাণ DA

০৩:৪২ পিএম, অক্টোবর ২১, ২০২১

কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য সুখবর! দীপাবলির আগেই বাড়তে পারে এই পরিমাণ DA

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় সুখবর। দীপাবলির আগেই উপহার পেতে পারেন সরকারি কর্মচারীরা। বাড়তে পারে তাঁদের DA-এর পরিমাণ। কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এই সরকারি কর্মচারীদের DA সংক্রান্ত আলোচনা হতে পারে। পাশাপাশি বৈঠকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা মতো অনুমোদিত হতে পারে গতি প্রকল্পের। মোদির সভাপতিত্বেই এদিনের বৈঠকে একাধিক সরকারি প্রকল্পের রুপায়ণ এবং নজরদারি সম্পর্কেও ছক কষা হবে।

জানা গিয়েছে, এদিনের এই মন্ত্রীসভার বৈঠকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা অর্থাৎ DA বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। বর্তমানে সপ্তম বেতন কমিশন অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ২৮ শতাংশ হারে মহার্ঘভাতা অর্থাৎ DA এবং DR দেওয়া হতে পারে। সূত্রের খবর, দীপাবলির আগে কেন্দ্রের তরফে তিন শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে সেই DA-এর পরিমাণ। DA ছাড়াও DR-ও বৃদ্ধি পেতে পারে বলে জানা যাচ্ছে। সেক্ষেত্রেও তা তিন শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা। অর্থাৎ, নতুন করে DA এবং DR বৃদ্ধি পেলে তা ২৮ শতাংশ থেকে বেড়ে ৩১ শতাংশ হয়ে যাবে।

বলা বাহুল্য, DA এবং DR-এর পরিমাণ বাড়লেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনও অনেকটাই বাড়বে। ঠিক কতটা বাড়বে বেতনের পরিমাণ? উদাহরণস্বরূপ, ধরা যাক কোনো কর্মীর বেসিক পে ১৮,০০০ টাকা। সেক্ষেত্রে তিনি বর্তমান বেতন কমিশন অনুযায়ী মহার্ঘভাতা পান ৫,০৪০ টাকা। যদি মহার্ঘ ভাতা বৃদ্ধি পায় তাহলে তাহলে নতুন মহার্ঘ ভাতার পরিমাণ দাঁড়াবে ৫,৫৮০ টাকা। অর্থাৎ তিনি ৫৪০ টাকা বেশি পাবেন।