বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

উৎসবের মুখে খুশির খবর! মাইনে বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

০৮:২৭ পিএম, সেপ্টেম্বর ১৭, ২০২১

উৎসবের মুখে খুশির খবর! মাইনে বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উৎসবের আগে কেন্দ্রীয় সরকার ফের একবার সুখবর দিল কর্মচারীদের। এই মাসেই আবারও একবার ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা ডিএ বাড়তে চলেছে কর্মচারীদের। উল্লেখ্য, এর আগে জুলাই মাসে ডিএ বেড়েছিল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশ বেড়েছে ডিএ-এর পরিমাণ। সেই রেশ কাটার আগেই, আবারও একবার ডিএ বৃদ্ধির খবর কর্মচারীদের জন্য।

এখানেই শেষ নয়। আরও আছে, ডিএ-এর পাশাপাশি বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের হোম রেন্ট অ্যালাওয়েন্স বা HRA-ও। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পারিশ্রমিকেও বেশ বড় অঙ্কের পরিবর্তন হবে বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, এই বাড়ার পরিমাণ আরও তিন শতাংশ বাড়তে চলেছে। এর ফলে কর্মচারীদের ন্যূনতম পারিশ্রমিকের পাশাপাশি ২৭ শতাংশ হোম রেন্ট অ্যালাওয়েন্স পাবেন কর্মচারীরা। কাজেই স্বাভাবিকভাবেই উৎসবের মুখে সরকারি কর্মচারীদের জন্য এটা নিঃসন্দেহে বড় খবর।

এমনটাও শোনা যাচ্ছে, ডিএ-এর ক্ষেত্রেও এই পরিমাণ টাকাই বাড়তে পারে সরকারি কর্মচারীদের। বর্তমানে ২৮ শতাংশ ডিএ পেয়ে থাকেন কর্মচারীরা। সেখানেও আরও তিন শতাংশ বাড়তে পারে। ফলে বাড়ার পর, ডিএ-এর পরিমাণ দাঁড়াতে পারে ৩১ শতাংশ। পাশপাশি বদল আসতে পারে ডিয়ারনেস রিলিফ বা ডিএ। তবে, এখনও পর্যন্ত এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনোরকম ঘোষণা করা হয়নি। তাও এটাই মনে করা হচ্ছে যে, কিছুদিনের মধ্যেই এই বিষয়টা নিয়ে সরকারিভাবে ঘোষণা হবে। অর্থাৎ উৎসবের মুখেই সুসংবাদ পাবেন কর্মচারীরা এমনটাই অনুমান করা হচ্ছে।

উল্লেখ্য, AICPI এর যে নির্ধারিত তথ্য- সেই তথ্য অনুযায়ীও মনে করা হচ্ছে চলতি মাসে ডিএ বৃদ্ধির সম্ভবনা। জুন মাসের নির্দিষ্ট সমীক্ষা অনুযায়ী AICPI দেখিয়েছে, চলতি মাসে ডিএ বেড়ে ৩১ শতাংশ হতে পারে।

প্রতি বছর নির্দিষ্ট দুটি টার্মে কর্মচারীদের ডিএ বৃদ্ধি হয়ে থাকে। প্রত্যেকবছর জানুয়ারি ও জুলাই মাসে ডিএ-এর পরিমাণ বৃদ্ধি পায়। জুলাই মাসে কেন্দ্রীয় সরকার যে ডিএ বৃদ্ধি করে- সেই ডিএ তার আগের কিস্তিগুলি একত্র করে বৃদ্ধি পেয়েছিল। অর্থাৎ জুলাই জানুয়ারি ২০২০, জুলাই ২০২০ এবং জানুয়ারি ২০২১-এই তিনটি কিস্তির ডিএ একসঙ্গে করে সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি পায়। উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসের কিস্তিটি এখনও বাকি আছে। আশা করা হচ্ছে, চলতি মাসে এই কিস্তিটি আরও বাড়তে পারে।