শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দ্বাদশ শ্রেণীর মূল্যায়ন সংক্রান্ত নিয়ম নিয়ে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ!

০৭:০১ পিএম, জুন ২১, ২০২১

দ্বাদশ শ্রেণীর মূল্যায়ন সংক্রান্ত নিয়ম নিয়ে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ!

করোনা আবহে বাতিল হয়ে গিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা৷ এরপরই গত শুক্রবার মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও মধ্য শিক্ষা পর্ষদ। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিকাল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। ফলে এ ক্ষেত্রে একাদশ শ্রেণীতে পাওয়া নম্বর অন্যতম বিবেচ্য। আর এই মূল্যায়ন সংক্রান্ত নিয়ম নিয়েই এবার বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

সোমবারের একটি বিজ্ঞপ্তি জারি করে একাদশ শ্রেণীর নম্বর জমা দেওয়ার সময়সীমা বাড়াল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই সময়সীমা বাড়িয়ে ২৮ জুন করা হয়েছে৷ পাশাপাশি স্কুলগুলিকে আগামী ৬ মাস একাদশ শ্রেণীর নম্বর ও উত্তরপত্র গুছিয়ে রাখার নির্দেশও দেওয়া হয়েছে। যাতে প্রয়োজন পড়লেই কোনও পরীক্ষার্থীর উত্তরপত্র বা নম্বর চাইতে পারে সংসদ। আগামী ২৮ জুনের মধ্যে শিক্ষা সংসদের ওয়েবসাইটে একাদশের নম্বর জমা দিতে হবে।

[caption id="attachment_19613" align="alignnone" width="1536"]দ্বাদশ শ্রেণীর মূল্যায়ন সংক্রান্ত নিয়ম নিয়ে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ! / প্রতীকী ছবি দ্বাদশ শ্রেণীর মূল্যায়ন সংক্রান্ত নিয়ম নিয়ে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ! / প্রতীকী ছবি [/caption]

উল্লেখ্য, আগের নির্দেশিকায় ২৪ জুনের মধ্যে একাদশের নম্বর জমা দেওয়ার কথা জানানো হয়েছিল। তবে দ্বাদশ শ্রেণীর মূল্যায়ন নিয়ে যথেষ্ট সাবধানী সংসদ। তার ফলেই এবার বাড়ানো হল নম্বর জমা দেওয়ার সময়সীমা। শিক্ষক মহলের একাংশের মতে, উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে তাড়াহুড়ো করতে চাইছে না সংসদ। মূল্যায়নের ক্ষেত্রে যাতে নম্বরের কোনও হেরফের না হয়, সেই বিষয়ে নিশ্চিত করতেই নম্বর জমা দেওয়ার জন্য স্কুলগুলিকে অতিরিক্ত সময় দেওয়া হয়েছে।

তবে উচ্চমাধ্যমিকের নম্বর পাঠানোর সময় বাড়ানো হলেও মাধ্যমিকের ক্ষেত্রে সময়ের কোনও বদল হচ্ছে না। মাধ্যমিকের মূল্যায়নের জন্য স্কুল কর্তৃপক্ষকে ২৪ জুনের মধ্যেই নবম শ্রেণীর নম্বর পাঠাতে হবে ঘোষণা করা হয়েছে। সেই মতো সোমবার থেকেই www.wbbsedata.com ওয়েবসাইটে নবম শ্রেণীর নম্বর পাঠানোর কাজ শুরু হয়েছে। পর্ষদের নির্দেশ অনুযায়ী, প্রত্যেকটি পড়ুয়ার নাম এবং রেজিস্ট্রেশন নম্বর ভাল করে মিলিয়ে নম্বর পাঠাতে হবে। কোনও গরমিল হলেই আইনি পদক্ষেপ নেওয়া হবে। তবে ইতিমধ্যেই বহু স্কুলের অভিযোগ, ওয়েবসাইটে ‘এরর’ থাকায় নম্বর পাঠানো সম্ভব হচ্ছে না৷