শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‘দুয়ারে রেশন’ নিয়ে সিঙ্গল বেঞ্চের রায়ে অসন্তুষ্ট রেশন ডিলারদের একাংশ, এবার মামলা ডিভিশন বেঞ্চে!

০৫:১৩ পিএম, সেপ্টেম্বর ১৬, ২০২১

‘দুয়ারে রেশন’ নিয়ে সিঙ্গল বেঞ্চের রায়ে অসন্তুষ্ট রেশন ডিলারদের একাংশ, এবার মামলা ডিভিশন বেঞ্চে!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ‘দুয়ারে রেশন’ প্রকল্প নিয়ে ডিলারদের করা স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এখনও যেহেতু রাজ্য সরকারের পক্ষ থেকে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তাই এ ব্যাপারে আদালত হস্তক্ষেপ করবে না। এবার কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের এই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে মামলা গড়াল। মামলাটি গ্রহণ করেছে আদালত। তবে, এও জানানো হয়েছে যে, জরুরি ভিত্তিতে শুনানি হবে না।

একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূলের ইস্তাহারে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়ের পর, জেলায় জেলায় পরীক্ষামূলকভাবে প্রকল্পটি চালু হয়ে গিয়েছে। এদিকে, ঠিক এই সময়েই সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করলেন রেশন ডিলারদের একাংশ।

রাজ্য সরকারের তরফে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের পাইলট প্রোজেক্টের কাজ শুরুর নির্দেশ দিতেই প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে, কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন রেশন ডিলারদের একাংশ। মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, রাজ্য সরকারের এই প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের বিরোধী। পাশাপাশি এই প্রকল্প যথেষ্ট খরচসাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য উপযুক্ত পরিকাঠামোও নেই রাজ্যে।

এর পাশাপাশি বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে ডিলারদের পক্ষে দাবি করা হয় যে, আইন অনুযায়ী, রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন, এটাই নিয়ম। এই প্রকল্পের জন্য বিপুল খরচ ডিলাররা বহন করতে পারবেন না বলেও, আদালতে জানান ডিলাররা। তবে, রাজ্যে পক্ষে পাল্টা যুক্তি হিসেবে জানানো হয় যে, রেশন প্রাপকদের সুবিধার কথা বিবেচনা করেই এই প্রকল্প চালু করা হয়েছে। এর বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। এই মুহূর্তে পাইলট প্রজেক্ট চলছে। এরপর সাধারণের কাছ থেকে এই প্রকল্পে কীরকম সাড়া মেলে, সেটা দেখার পরই সরকার প্রয়োজনে রেশন আইন সংস্কার করবে। আপাতত শুধু সেপ্টেম্বর মাসের জন্য এটা একটি পরীক্ষামূলক প্রকল্প।

প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখে, পরবর্তীতে বাকি সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্য সরকারের এই যুক্তি মেনে নেন বিচারপতি অমৃতা সিং। তিনি জানিয়ে দেন যে, এই মুহূর্তে যেহেতু এই প্রকল্প পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে, তাই এতে হস্তক্ষেপ করবে না আদালত। সরকারি বিবৃতি জারি হওয়ার পর, কোনও মামলা হলে, সেটা আদালত খতিয়ে দেখবে। বিচারপতির এই রায়ের ফলে আপাতত পরীক্ষামূলকভাবে এই প্রকল্প চালুর ক্ষেত্রে আর কোনও আইনি বাধা থাকল না।

এদিকে, আইনি সমস্যার সমাধান হতেই, কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ‘দুয়ারে রেশন’ প্রকল্পের পাইলট প্রোজেক্ট চালু হয়ে গিয়েছে। উল্লেখ্য, রাজ্যের কয়েকটি জেলায় আগেই এই প্রকল্প পরীক্ষামূলকভাবে চালু করে হয়েছিল। আদালতের রায়ের পর, কলকাতা-সহ বাকি জেলাগুলিতেও ইতিমধ্যেই ‘দুয়ারে রেশন’ পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। এদিকে, এত কিছুর পরেও রেশন ডিলারদের একাংশ সিঙ্গল বেঞ্চের এই রায়ে খুশি নয়। তাঁরা এখনও নিজেদের সিদ্ধান্তে অনড়। সেই কারণেই রায়দানের সঙ্গে সঙ্গেই তাঁরা সিঙ্গল বেঞ্চের রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেছে।