মঙ্গলবার, ১৭ মে, ২০২২

মেশিনে ATM কার্ড আটকে গেছে? ঠিক কি কি করলে ফেরত পাবেন?

০৮:১১ পিএম, ডিসেম্বর ২১, ২০২১

মেশিনে ATM কার্ড আটকে গেছে? ঠিক কি কি করলে ফেরত পাবেন?

টাকা তোলার ক্ষেত্রে ATM কার্ডের ব্যবহার যেমন মানুষের কাজকে অনেক ত্বরান্বিত করেছে তেমন আবার নানা ঝক্কি পোহাতে হচ্ছে মানুষদের। নানা সময় এই ক্রেডিট কার্ড এর ডেবিট কার্ডের ঝামেলায় ছুটতে হচ্ছে ব্যাংকে যদিও এই দুটি কার্ডই অত্যন্ত গুরুত্বপূর্ণ কার্ড।

ধরুন টাকা তুলতে গিয়ে হঠাৎ আটকে গেলো আপনার ক্রেডিট বা ডেবিট কার্ড! কি করবেন তখন? হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকলে চলবে না উপায় খুঁজতে হবে। আজকের প্রতিবেদনে তাই নিয়েই আলোচনা করবো।

ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড মেশিনের মধ্যে আটকে গেলে ঠিক কি কি উপায়ে তা ফেরত পাবেন। তবে তার আগে জানতে হবে ঠিক কি কি কারণে টাকা তুলতে গেলে আটকে যেতে পারে কার্ড।

নিজেদের ডিটেলস দেরি করে এন্টার করার ফলস্বরূপ কার্ড আটকে যাওয়ার সম্ভাবনা থাকে। একাধিকবার ভুল তথ্য এন্টার করলেও ঘটতে পারে। এটিএম মেশিন পাওয়ার কানেকশনের সমস্যা বা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলে আটকে যাওয়ার চান্স থাকে। এছাড়াও টেকনিক্যাল সমস্যা বা সার্ভার সমস্যার কারণে কার্ড আটকে থেকে যায়।

এবার আসি সমাধানের বিষয়ে। ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড মেশিনে হঠাৎ আটকে গেলে একেবারেই ঘাবড়ে না গিয়ে তৎক্ষণাৎ ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে ফোন করে নিজের সমস্যার কথা বিস্তারিতভাবে জানানো প্রয়োজন। কোন্ জায়গায় এটিএমে এই ঘটনা ঘটেছে তার নির্দিষ্ট স্থান বলে দেওয়া দরকার। এক্ষেত্রে জেনে রাখা ভালো, ওই ব্যাংকের এটিএম হলে গ্রাহকের ক্ষেত্রে কার্ড ফেরত পাওয়া সহজ কিন্তু যদি অন্য কোনো ব্যাংকের হয়ে থাকে সেক্ষেত্রে একটু সমস্যা হতে পারে।

কাস্টমার কেয়ারে ফোন করে সাহায্য নিতে চাইলে সেখান থেকে দুটি পদ্ধতি বলা হয়ে থাকে। প্রথম ক্ষেত্রে কার্ড ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পরবর্তীতে নতুন করে কার্ড করতে হয় গ্রাহককে।

অন্য ব্যাংকের এটিএম হলে সেক্ষেত্রে ব্যাংকের থেকে সেই কার্ড ফেরত নিতে হলে গ্রাহককে ব্যাংকের সাথে যোগাযোগ করতে হয়। এই কয়েকটি উপায়ে সহজেই নিজের আটকে যাওয়া কার্ড ফিরে পাওয়া সম্ভব হয় ।