ভারতীয় মহিলা সেনাবাহিনীর স্থায়ী কমিশন গঠনের জন্য সরকার অনুমতি দিল

ভারতীয় মহিলা সেনাবাহিনীর স্থায়ী কমিশন গঠনের জন্য সরকার অনুমতি দিল
ভারতীয় মহিলা সেনাবাহিনীর স্থায়ী কমিশন গঠনের জন্য সরকার অনুমতি দিল

বংনিউজ২৪X৭ ডেস্কঃ ভারতীয় সেনাবাহিনীতে মহিলা সেনাদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে নেওয়া হল উল্লেখযোগ্য সিদ্ধান্ত। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আনুষ্ঠানিক অনুমোদনের চিঠিতে ভারতীয় সেনাবাহিনীর মহিলা সেনানিদের প্রতিটি বিভাগের কমিশন গঠনের অনুমতি দেওয়া হল। সুপ্রিম কোর্টের তরফে কেন্দ্রকে এক মাস সময় দেওয়া হয়েছিল, কোর্টের আদেশ অনুসারে এসএসসি মহিলা সেনানিদের জন্য স্থায়ী কমিশন গঠন করতে হবে।

ভারতীয় সেনাবাহিনীর মুখ্যপাত্র জানিয়েছেন, এই পদক্ষেপ সংগঠনের প্রতি বড় ভূমিকা মহিলা আধিকারিকদের উৎসাহ দেবে। আদেশ অনুযায়ী, ভারতীয় সেনাবাহিনীর বায়ু প্রতিরক্ষা বিভাগ, সিগন্যালস, ইঞ্জিনিয়ার, সেনা বিমানচালনা, ইলেকট্রনিক এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, সেনা পরিষেবা কর্পস, সেনা কামান কর্পস এবং গোয়েন্দা বিভাগের সঙ্গে বিচার এবং অভিবক্তা বিভাগ ও শিক্ষা কর্পসের জন্য স্থায়ী কমিশন গঠন করা হবে।

মহিলা সেনানিদের জন্য স্থায়ী কমিশনের বাস্তবিক প্রয়োগ অত্যন্ত প্রাসঙ্গিক। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সেনাবাহিনীকে নির্দেশিকা পাঠানো হয়েছে। এই নির্দেশিকা জারি হওয়ার সঙ্গেই প্রশিক্ষন, শারীরিক দৃঢ়তা এবং পরিষেবার মতো বিভাগে মহিলা এবং পুরুষদের সুযোগ এবং সুবিধা সমান ভাবে দেওয়া যাবে।

এসএসসি মহিলা আধিকারিকদের জন্য নির্বাচনের প্রক্রিয়া খুব তাড়াতাড়িই শুরু হতে চলেছে। ভারতীয় সেনাবাহিনীর সেনাবাহিনীরা এবার সমানভাবে ভারতের সেবায় নিজেদের ব্রতী করার সুযোগ পাবে। ভারতীয় সেনাবাহিনীতে বর্তমানে ৩.৮৯ শতাংশ মহিলা সেনানি পদে, নৌবাহিনীতে ৬.৭ শতাংশ এবং ১৩.২৮ শতাংশ বায়ু সেনাবাহিনীতে রয়েছেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.