রাজ্যের পরবর্তী ডিজির নাম জানানো নিয়ে ঢিলেমি কেন্দ্রের! রেগেই আগুন নবান্ন

রাজ্যের পরবর্তী ডিজির নাম জানানো নিয়ে ঢিলেমি কেন্দ্রের! রেগেই আগুন নবান্ন
রাজ্যের পরবর্তী ডিজির নাম জানানো নিয়ে ঢিলেমি কেন্দ্রের! রেগেই আগুন নবান্ন

মঙ্গলবারই কর্মজীবন শেষ হচ্ছে রাজ্য পুলিশের ডিজি সি বীরেন্দ্রর। কিন্তু পরবর্তী ডিজি কে হবে তা নিয়ে সংশয়ে রয়েছে রাজ্য। কারণ সোমবার রাত পর্যন্ত পরবর্তী ডিজির নামের তালিকা এখনও রাজ্যের কাছে পাঠায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আর স্বরাষ্ট্র মন্ত্রকের এই গাফিলতিতেই স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ হয়েছে নবান্ন।

নিয়ম অনুযায়ী রাজ্য পুলিশের সর্বোচ্চ পদে নিয়োগের ব্যাপারে বৈঠক করে সিদ্ধান্ত নেয় কেন্দ্রের ইউপিএসসি কমিটি। রাজ্যের তরফের পরবর্তী কাকে করা হতে পারে সেই নিয়ে অভিজ্ঞ কয়েকজন আইপিএস পুলিশ অফিসারদের তালিকা পাঠানো হয় কেন্দ্রের কাছে। এরপর ইউপিএসসি কমিটি সেই তালিকা থেকে ডিজি পদের জন্য তিনজন অফিসারের নাম বেছে নিয়ে রাজ্যের কাছে সেই তালিকা আবার ফেরত পাঠায়। এরপর রাজ্য সে তিনজনের থেকে একজনের নাম চূড়ান্ত করে রাজ্য পুলিশের ডিজি হিসেবে।

কিন্তু নবান্ন সূত্রে খবর, দুমাস আগে ২১ জন আইপিএস এর নামের তালিকা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পাঠানো হয়েছিল। সেই তালিকায় নাম ছিল মনোজ মালব্য, সুমনবালা সাউ, গঙ্গেশ্বর সিং, এমনকি নন্দীগ্রামের বিরুলিয়া বাজারে মুখ্যমন্ত্রীর দুর্ঘটনার জন্য বহিস্কৃত হওয়া বিবেক সহায়ের। তবে এই নিয়ে এখনো কোনো উত্তর আসেনি রাজ্যের কাছে। ফলে প্রশাসনিক স্তরে তৈরি হয়েছে সংকট।

আগামীকাল রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র অবসর নিলে তার জায়গায় নতুন করে কে ডিজি হবেন তা নিয়ে ইতিমধ্যেই সংশয় তৈরি হয়েছে। তবে নবান্ন সূত্রে খবর, যদি আগামী কাল দুপুরের মধ্যে কোন নাম এসে না পৌঁছে তাহলে সেক্ষেত্রে অস্থায়ী কোনও আইপিএস অফিসার কে সেই পদে বসিয়ে কাজ চালানো হবে আপাতত ভাবে।

এদিকে পরবর্তী নিজের নাম চূড়ান্ত করে না পাঠানোই এই ঘটনার পেছনে অনেকে কূটনৈতিক রাজনীতিকেও দায়ী করছেন। একাংশের দাবি রাজ্য সরকারকে খানিকটা সমস্যার মধ্যে ফেলতে এই ঢিলেমি করেছে কেন্দ্রীয় কমিটি।