মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

উপার্জনে সক্ষম না হওয়া পর্যন্ত ছেলের দায়িত্ব বাবাকেই নিতে হবে, রায় দিল্লি হাইকোর্টের

১১:০৩ এএম, জুন ২৪, ২০২১

উপার্জনে সক্ষম না হওয়া পর্যন্ত ছেলের দায়িত্ব বাবাকেই নিতে হবে, রায় দিল্লি হাইকোর্টের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গুরুত্বপূর্ণ এবং বড় রায় দিল্লি হাইকোর্টের। মঙ্গলবার একটি মামলার শুনানিতে দিল্লি হাইকোর্টের পক্ষ থেকে জানানো হয় যে, ছেলেরা ১৮ পেরিয়ে যাওয়া মানেই, পিতার দায়িত্ব শেষ হয়ে যাওয়া নয়। পড়াশোনা ও অন্যান্য খরচের বোঝা কেবল মায়ের উপর বর্তাতে পারে না।

একটি বিবাহবিচ্ছেদের মামলার শুনানিতে দিল্লি হাইকোর্টের পক্ষ থেকে বলা হয়, ছেলের ১৮ বছর হলেই বাবারা দায়িত্ব থেকে সরে আসতে পারবেন না। যতক্ষণ না ছেলে স্নাতক স্তর শেষ করে কিছু রোজগার না করছে, ততদিন বাবাদের দায়িত্ব শেষ হবে না।

সেই রায়ে ওই মহিলাকে মাসিক ১৫ হাজার টাকাও দেওয়া নির্দেশ দেওয়া হয়। যাতে তাঁর ছেলের পড়াশোনার খরচ-সহ সামগ্রিক খরচ চালাতে পারেন মহিলা। আদালতের স্পষ্ট বক্তব্য, মায়ের একার পক্ষে সন্তানের খরচের বোঝা বহন করা অযৌক্তিক। আরও বলা হয় যে, স্বামীরা যদি কন্যার জন্য খরচ দিতে পারেন, তাহলে ছেলের ক্ষেত্রেও সেই আইন থাকবে।

এক সর্বভারতীয় সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বিচারপতি সুব্রহ্মণ্য প্রসাদ বলেন, ‘ছেলে ১৮ বছর পেরিয়ে গিয়েছে কিন্তু স্নাতক শেষ করেনি, চাকরিও পায়নি- এই অবস্থায় একজন মহিলাকেই ছেলের যাবতীয় খরচ টানতে হত৷ কিন্তু ফ্যামিলি কোর্ট এই ধারণার সঙ্গে সহমত পোষণ করে না৷ বাবারও কিছু দায়িত্ব থাকে। মহিলা যদি কর্মরতও হন, তাহলেও মাসিক বেতন যথেষ্ট নয়, ছেলেকে বড় করে তোলার জন্য।’