মাত্র ৪টি উপকরণে সুস্বাদু রসমালাই, জেনে নিন রেসিপিটি

মাত্র ৪টি উপকরণে সুস্বাদু রসমালাই, জেনে নিন রেসিপিটি
মাত্র ৪টি উপকরণে সুস্বাদু রসমালাই, জেনে নিন রেসিপিটি

রসমালাই পছন্দ করেন এরকম মানুষ কমই আছেন। সাধারণত সবাই কমবেশি মিষ্টির দোকান থেকেই কিনে খেয়ে থাকেন এই রসমালাই। তবে আপনারা ইচ্ছা করলে কিন্তু খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন রসমালাই। তাহলে আসুন জেনে নিন রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ-
ছানা তৈরির জন্য যে সকল উপকরণ লাগবে:
১. দুধ ১ লিটার
২. লেবুর রস ২ টেবিল চামচ
৩. জল ১ কাপ

চিনির সিরা তৈরির জন্য যা যা লাগবে:
১. জল ৮ কাপ
২. চিনি দেড় কাপ

অন্যান্য যে সকল উপকরণ প্রয়োজন হবে:
১. দুধ ১ লিটার
২. চিনি ১/৪ কাপ
৩. এলাচ গুঁড়ো আধা চা চামচ
৪. জাফরান দুধ ২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালী –
প্রথমেই ছানা তৈরি করে নিতে হবে তার জন্য ১ লিটার দুধ জ্বাল দিন। ফুটে উঠলে অল্প অল্প করে লেবুর রস দিয়ে নাড়ুন। ছানা তৈরি হলে নামিয়ে নিয়ে একটি পাতলা কাপড়ে ছেঁকে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।
এবার সেই কাপড়টি ভালো করে নিংড়ে অবশিষ্ট জল বের করুন। এবার ১০ মিনিট ঘষে ঘষে মোথে নিন ছানা। অল্প অল্প করে ছানা হাতে নিয়ে মিষ্টির আকৃতি তৈরি করে একটি বড়ো জায়গার উপর রাখুন।

এবার চিনির সিরা তৈরির জন্য কি করবেন দেখুন। এজন্য প্যানে চিনি ও জল একসঙ্গে জ্বাল দিন। ১০ মিনিট ফুটিয়ে মিষ্টিগুলো দিয়ে দিন সিরায়। প্যান ঢেকে ১৫ মিনিট রাখুন গ্যাসের উপর।
এর মধ্যেই ফুলে উঠবে সব মিষ্টিগুলো। সিরা থেকে মিষ্টি তুলে নিন। চেপে চেপে ভেতরের বাড়তি জল বের করে নেবেন।
এবার আরেকটি বড়ো প্যানে ১ লিটার দুধ ঘন করে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। দুধে সর পড়লে সেটি দুধের মধ্যে দিয়ে হালকাভাবে নাড়তে থাকুন।

এরপরে চিনি, এলাচ গুঁড়ো ও জাফরান দুধ দিয়ে মিশিয়ে একইভাবে নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে নামিয়ে নিয়ে ঠান্ডা করুন। এরপর আগে থেকে করে রাখা মিষ্টিগুলো ডুবিয়ে দিন দুধে।
ব্যাস তাহলে তৈরি হয়ে গেল তুলতুলে সুস্বাদু রসমালাই। পরিবেশন করার আগে আপনাদের ইচ্ছে মতো কিছু পেস্তা ও কাজুবাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন রসমালাইয়ের উপরে।