শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ধনতেরসে কী কী কেনা শুভ? রাশি মিলিয়ে কিনুন সামগ্রী, ঘরে আসবে সমৃদ্ধি

০৭:৫৮ পিএম, নভেম্বর ১, ২০২১

ধনতেরসে কী কী কেনা শুভ? রাশি মিলিয়ে কিনুন সামগ্রী, ঘরে আসবে সমৃদ্ধি

রাত পোহালেই ধনতেরস। প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে পালিত হয় ধনতেরসের উৎসব। প্রচলিত ধারণা অনুযায়ী, এদিন কেনাকাটা করলে তা শুভ বলে মনে করা হয়। সংসারে বৃদ্ধি পায় সুখ-সমৃদ্ধি। বিশেষ করে সোনা আর রুপো জাতীয় কিছু সামগ্রী কিনলে কুবেরের শুভ দৃষ্টি সর্বদা বর্ষিত হয় সংসারে। তবে সোনা-রুপো ছাড়াও এমন কিছু সামগ্রী রয়েছে যেগুলো কিনতে সংসারে আসে সমৃদ্ধি। সেগুলি হল, ঝাঁটা এবং ধনে৷

[caption id="attachment_38160" align="alignnone" width="1280"]ধনতেরসে কী কী কেনা শুভ? রাশি মিলিয়ে কিনুন সামগ্রী, ঘরে আসবে সমৃদ্ধি ধনতেরসে কী কী কেনা শুভ? রাশি মিলিয়ে কিনুন সামগ্রী, ঘরে আসবে সমৃদ্ধি[/caption]

ধনতেরসে মা লক্ষ্মীর পুজো হয়। ঝাঁটাকে অনেকে মা লক্ষ্মীর চিহ্ন বলে মনে করেন। মানুষের বিশ্বাস এদিন ঝাঁটা কিনলে দূর হয় দারিদ্র। ঘরে আসে সুখ-সমৃদ্ধি। অন্যদিকে, মা লক্ষ্মীর পুজোয় এদিন ধনে দিলে, তুষ্ট হন দেবী। ধনে বীজ কিনলে সংসারের মঙ্গল হয় বলে অনেকের বিশ্বাস।

তবে ধনতেরসের দিন বিভিন্ন রাশির জাতক-জাতিকারা রাশি অনুযায়ী সামগ্রী কিনলে তা সংসারে শ্রী আনতে পারে বলে অনেকের বিশ্বাস। একনজরে দেখে নেওয়া যায়, ধনতেরসে কোন রাশির জন্য কী কী কেনা শুভ!

[caption id="attachment_38161" align="alignnone" width="1200"]ধনতেরসে কী কী কেনা শুভ? রাশি মিলিয়ে কিনুন সামগ্রী, ঘরে আসবে সমৃদ্ধি ধনতেরসে কী কী কেনা শুভ? রাশি মিলিয়ে কিনুন সামগ্রী, ঘরে আসবে সমৃদ্ধি[/caption]

১. মেষ- ধনতেরসের দিনে এই রাশির জাতকদের রুপোর বাসন কেনা উচিত। রুপো কিনলে কুবের প্রসন্ন হন। ফলে তা শুভ এবং এতে অর্থ বৃদ্ধি হয়।

২. বৃষ- এই রাশির জাতকদের রুপোর জিনিস বা অলঙ্কার কেনা শুভ। বৃষর অধিপতি গ্রহ শুক্র। যা সুখ, সম্পন্নতা ও বৈভবের প্রতিনিধি। ধন বৃ্দ্ধির জন্য এদিন বৃষ রাশির জাতকদের রুপোর সামগ্রী কেনা লাভজনক।

৩. মিথুন- এই রাশির জাতকদের এদিন সোনার অলঙ্কার কেনা শুভ। এদিন অলঙ্কার কিনলে বাড়িতে ধন সম্পদ বজায় থাকে। এছাড়াও সবুজ রঙের ঘরোয়া জিনিস কেনাও ভালো।

৪. কর্কট- এদিন রুপোর শ্রীযন্ত্র কেনা শুভ। এর প্রভাবে অর্থাভাব হবে না।

৫. সিংহ- এই রাশির জাতকদের জন্য সোনা কেনা অতি শুভ। পাশাপাশি বাসন বা কোনও ধর্মীয় গ্রন্থও কেনাও লাভজনক।

৬. কন্যা- এই রাশির জাতকরা কাঁসা বা হাতির দাঁতের তৈরি জিনিস কিনতে পারেন। এগুলি কিনলে ধন বৃদ্ধি হবে। এছাড়াও কোনও শুভ স্থানে অর্থ লগ্নি করলে লাভ হবে।

৭. তুলা- তুলা রাশির জাতকদের সৌন্দর্য সংক্রান্ত জিনিস কেনা উচিত। আতর, সোনা-রুপোর অলঙ্কার কেনা শুভ। এদিন রুপোর গহনা বা কয়েন কিনতে পারে। এর প্রভাবে সংসারে সুখ-সমৃদ্ধি বাড়বে।

৮. বৃশ্চিক- ধনতেরাসের দিনে সোনার গহনা ও কয়েন অথবা তামার বাসন কেনা শুভ। এছাড়াও বৃশ্চিক জাতকরা ধনতেরাসের দিনে পিতল কিনলে তাঁদের অর্থ বৃদ্ধি হবে বলে মনে করা হয়৷

৯. ধনু- ধনু রাশির জাতকরা গাড়ি ও রুপোর বাসন কিনতে পারেন। এই রাশির জাতকদের জন্য রুপো অত্যন্ত শুভ। তাই এদিন রুপোর বাসন, গহনা, কয়েন কিনলে সমৃদ্ধি লাভ হবে।

১০. মকর- গাড়ি ও সাজসজ্জার সরঞ্জান কেনা শুভ। রুপো ও স্টিলের বাসনও কিনতে পারেন। গাড়ি কিনলে এক দিন আগেই তার পেমেন্ট করে রাখবেন, কারণ ধনতেরাসের দিনে বড় পেমেন্ট করা শুভ মনে করা হয় না।

১১. কুম্ভ- এই রাশির অধিপতি শনি। ধনতেরসের দিনে রুপোর পাশাপাশি স্টিলের বাসন কেনা শুভ। আবার ব্যাঙ্কে টাকা জমা রাখলেও কুবেরের আশীর্বাদ লাভ করবেন।

১২. মীন- এই রাশির অধিপতি বৃহস্পতি। এই রাশির জাতকরা ধনতেরসের দিনে রুপোর বাসন বা গহনা কিনতে পারেন। রুপো এই রাশির জন্য শুভ। তাই রুপো কিনলে মীন রাশির জাতকরা কুবেরের আশীর্বাদ লাভ করবেন।