আজকের স্পেশাল নিরামিষ ধোকার ডালনা রেসিপি

আজকের স্পেশাল নিরামিষ ধোকার ডালনা রেসিপি
আজকের স্পেশাল নিরামিষ ধোকার ডালনা রেসিপি

প্রয়োজনীয় উপকরণ:
ছোলার ডাল -১ কাপ, আদা কুঁচি–১ চামচ, চেরা কাঁচা লঙ্কা-৩ টে, গোটা জিরে-১ চা চামচ, ২ চামচ হলুদ গুঁড়ো, তেজপাতা-২টো, এলাচ-৪টে, হিং-১চিমটি, ঘি -৪ চামচ, প্রয়োজনমতো সরষের তেল, আলু- ২টো, টমেটো- ১টা, জিরে গুঁড়ো-১ চা চামচ, ধনে গুঁড়ো-১ চা চামচ,লঙ্কার গুঁড়ো- হাফ চা চামচ, হাফ চা চামচ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো-হাফ চা চামচ, গরম মশলা গুঁড়ো ,সরষের তেল প্রয়োজনমতো ,স্বাদমতো নুন ও চিনি নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী :
ধোকা বানাতে সবার প্রথমেই ছোলার ডাল সারা রাত ভিজিয়ে রাখতে হবে তারপর সেই ছোলার ডালের মধ্যে কাঁচা লঙ্কা, আদা বাটা দিয়ে মিক্সিতে মিহি করে বেটে নিতে হবে। এরপর কড়াইয়ে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে ফোড়ন দিয়ে মিহি করে বাটা ছোলার ডাল এবং তাতে সামান্য নুন আর হলুদ দিয়ে মিশিয়ে নিয়ে মিশ্রণ টা শক্ত করতে হবে।

এরপর একটা বড় থালায় সামান্য তেল মাখিয়ে ডালের সম্পূর্ণ মিশ্রণটা রেখে চেপে বসিয়ে দিন এবার ছুরি দিয়ে বরফির আকারে কেটে নিন। এরপর বরফির আকারে কাটা ডালের টুকরোগুলো কড়াইতে তেল গরম করে তাতে ভেজে নিন, ব্যাস তৈরি হয়ে গেল ধোকা। এবার ডালনা তৈরির পালা। গ্রেভির জন্য টুকরো করে কেটে রাখা আলুর মধ্যে সামান্য নুন আর হলুদ গুড়ো মাখিয়ে কড়াইয়ে তেল গরম করে আলুর টুকরো গুলো হালকা করে ভেজে তুলে নিতে হবে।

কড়াইতে সামান্য ঘি গরম করে তাতে এলাচ, তেজপাতা, আদা কুঁচি, ফোড়ন দিয়ে তাতে ধনে, জিরার গুড়ো দিয়ে ভালো ভাবে নাড়িয়ে তার মধ্যে টমেটো এবং লঙ্কার গুড়ো দিয়ে সামান্য জল মিশিয়ে দিন। এবার গ্রেভিটা মাখো মাখো হয়ে ভাজা হয়ে এলে তাতে ভেজে রাখা আলু গুলো দিয়ে নুন এবং চিনি দিয়ে ঢেকে রাখতে হবে। এরপর তাতে ধোকা গুলো ঢেলে মিশিয়ে দিয়ে হালকা আঁচে ১০ থেকে ১৫ মিনিট রান্না করতে হবে। নামানোর আগে সামান্য গরম মশলার গুড়ো দিয়ে ৫ মিনিট কম আঁচে রেখে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ধোকার ডালনা।