বঙ্গতনয়ার বিশ্বজয়! আন্তর্জাতিক প্রতিযোগিতায় অভাবনীয় কীর্তি, দেশকে গর্বিত করলেন দিগন্তিকা

বঙ্গতনয়ার বিশ্বজয়! আন্তর্জাতিক প্রতিযোগিতায় অভাবনীয় কীর্তি, দেশকে গর্বিত করলেন দিগন্তিকা
বঙ্গতনয়ার বিশ্বজয়! আন্তর্জাতিক প্রতিযোগিতায় অভাবনীয় কীর্তি, দেশকে গর্বিত করলেন দিগন্তিকা

বঙ্গ তনয়ার হাত ধরে বিশ্বজয়৷ ফের সাফল্যের শিরোপা পেল দেশ। আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায় বিশ্বের ১৭ টি দেশের প্রতিপক্ষকে পিছনে ফেলে দেশের জন্য দুর্দান্ত সম্মান আনলেন পূর্ব বর্ধমানের মেমারির মেয়ে দিগন্তিকা বোস। আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতায় ভারতের হয়ে ব্রোঞ্জ পদক অর্জন করলেন তিনি। বাংলার এই মেয়ের সাফল্যে গর্বিত গোটা দেশ।

সম্প্রতি মালয়েশিয়ায় আয়োজিত উদ্ভাবন প্রতিযোগিতা (I³C) 2021-এ অংশ নিয়েছিলেন দিগন্তিকা। এই প্রথম মালয়েশিয়ায় এই ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। কুয়ালালামপুর- মালয়েশিয়া উদ্ভাবন, উদ্ভাবন এবং সৃজনশীল সমিতি – MIICA (Malaysia Innovation, Invention and Creativity Association ) এই প্রতিযোগিতার আয়োজন করে। ইন্দোনেশিয়া, ম্যাসিডোনিয়া, পোল্যাণ্ড, ইরান, তুরস্ক, মেক্সিকো, ব্রাজিল, ফিলিপাইন,প্যারাগুয়ে, মালয়েশিয়া, ভারত-সহ বিশ্বের ১৭টি দেশের পাঁচশোরও বেশি প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

করোনা আবহে ২০ থেকে ২১ নভেম্বর ২০২১ ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয় এই বিশেষ প্রতিযোগিতা৷ পরিবেশ বিজ্ঞান, জীবন বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, গণিত, বিজ্ঞান ও প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও পদার্থ বিজ্ঞান সহ বিভিন্ন বিষয় ছিল প্রতিযোগিতাটিতে। সেকেন্ডারি,সিনিয়র সেকেন্ডারি, বিশ্ববিদ্যালয় এই তিনটি বিভাগে অনুষ্ঠিত হয় এটি। দিগন্তিকা ইউনিভার্সিটি-বিভাগে ইঞ্জিনিয়ারিং ও পদার্থবিজ্ঞানে পদক জিতে ভারত তথা বাংলার মুখ উজ্বল করেছেন। ইউনিভার্সিটি বিভাগে অংশ নিয়ে ব্রোঞ্জ পদকের শিরোপা উঠেছে তাঁর গলায়। ২৮ নভেম্বর প্রতিযোগিতার সমাপ্তি অনুষ্ঠানে পদকজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়। তখনই জানা যায় বঙ্গতনয়ার সাফল্যের কথা।

বর্তমানে BSC নার্সিং-এর ছাত্রী দিগন্তিকা। পড়াশোনার সূত্রে বর্তমানে তিনি থাকেন বেঙ্গালুরুতে। পড়াশোনার পাশাপাশি নানা ধরনের উদ্ভাবনী কাজে ছোট থেকেই দারুণ আগ্রহ এই বাঙালি কন্যের। বিজ্ঞানের নয়া উদ্ভাবনে এর আগেও দেশের মধ্যে নজর কেড়েছিলেন দিগন্তিকা। দেশের আঙিনা ছাড়িয়ে আন্তর্জাতিক ক্ষেত্রেও বহু সম্মান পেয়েছেন তিনি। ফের আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতায় অংশ নিয়ে পদক জিতে দেশকে গর্বিত করলেন দিগন্তিকা। তাঁর এই জয়ে গর্বিত গোটা বাংলা সহ সারা দেশ। দিগন্তিকার পরিচিত মহল জুড়েও এখন খুশির হাওয়া৷ এই সম্মান আগামী দিনে তাঁকে আরও উৎসাহ যোগাবে বলেই মনে করছে পরিবার।