বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এবার কোহলির পাশে দাঁড়ালেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার! সৌরভকে তুললেন কাঠগড়ায়

০৬:৫৩ পিএম, ডিসেম্বর ২২, ২০২১

এবার কোহলির পাশে দাঁড়ালেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার! সৌরভকে তুললেন কাঠগড়ায়

ভারতীয় ক্রিকেট বোর্ড বনাম বিরাট কোহলির দ্বন্দ্ব এখন প্রকাশ্যে। দক্ষিণ আফ্রিকা সফরের আগেই প্রেস কনফারেন্সে বোমা ফাটিয়েছিলেন ভারতের টেস্ট অধিনায়ক। বিসিসিআই-এর বিরুদ্ধে কোহলি এমন সব বিস্ফোরক মন্তব্য করেছিলেন যা নিয়ে বোর্ডের অন্দরমহলে এখনও চলছে চাপানউতোর। আর বিরাটের প্রেস কনফারেন্সের পরেই ফের ছড়িয়ে পড়েছে বিতর্ক। বোর্ড না বিরাট, কে আসলে সত্য বলছে তা নিয়ে ক্রিকেটপ্রেমীদের মনে জন্মেছে সংশয়৷ এমনকি এখনও পর্যন্ত বিসিসিআই-এর তরফে এই বিষয়ে কোনও সরকারি বিবৃতিও দেওয়া হয়নি।

এই ঘটনা প্রসঙ্গেই এবার কোহলির পাশে দাঁড়ালেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার দিলীপ বেঙ্গসরকার। সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহির একটি ইংরেজি দৈনিকে মুখ খুলে বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির উপর তিনি উগড়ে দিলেন একরাশ ক্ষোভ। প্রাক্তন এই তারকার মতে, ভারতের একদিনের দলের নেতৃত্ব থেকে কোহলিকে সরানোর অধিকার বোর্ড সভাপতি সৌরভের নেই। এটা জাতীয় নির্বাচক মণ্ডলীর কাজ। তাদের উপরই তা ছেড়ে দেওয়া উচিৎ ছিল। কোহলির কাছ থেকে একদিনের দলের নেতৃত্ব কেড়ে নেওয়ায় ঘটনাটা যে খুবই দুর্ভাগ্যজনক, এমনটাও বলেন বেঙ্গসরকার।

দেশের প্রাক্তন অধিনায়ক ও প্রাক্তন জাতীয় নির্বাচক বলেন, "কোহলির কাছ থেকে একদিনের দলের অধিনায়কত্ব কেড়ে নেওয়ার ঘটনাটি খুবই দুর্ভাগ্যজনক। এটা খুবই স্পর্শকাতর বিষয়। তাই বিসিসিআই-এর আরও পেশাদার মানসিকতা নিয়ে সামলানো উচিত ছিল।" এরপরেই সৌরভকে কাঠগড়ায় তুলে তাঁর বিস্ফোরক মন্তব্য, "আমার মতে সৌরভের এই বিষয়ে কথা বলার কোনও অধিকার নেই। কারণ ও এখন বিসিসিআই-এর সভাপতি। দল নির্বাচন কিংবা অধিনায়কত্ব ইস্যু নিয়ে জাতীয় নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মার কথা বলা উচিৎ ছিল।"

পাশাপাশি কোহলি বনাম বোর্ড বিতর্কে কে সত্যি বলছেন আর কে-ই বা মিথ্যে, সেই প্রসঙ্গেও মুখ খোলেন বেঙ্গসরকার। ভারতীয় ক্রিকেটের প্রাক্তনীর কথায়, "সৌরভ এই বিষয়ে যা বলার আগেই বলেছিল। এরপর বিরাট নিজের স্বপক্ষে যুক্তি দিয়েছে। কিন্তু আমার মতে এটা মুখ্য জাতীয় নির্বাচক ও অধিনায়কের ব্যাপার। এই ইস্যুতে কথা বলা বোর্ড সভাপতির এক্তিয়ারে মধ্যে পড়ে না।" সব শেষে কোহলির স্বপক্ষে আরও একবার সওয়াল তুলে তিনি বলেন, "এখন সময় বদলেছে। বিসিসিআই-এরও সেটা বোঝা উচিৎ। কোহলির মতো ক্রিকেটারের আরও সম্মান প্রাপ্য ছিল। একাধিক ম্যাচ জিতিয়ে দেশের সম্মান বাড়িয়েছে ও৷ বিষয়টা আরও ভালোভাবে মেটানো যেত।"