বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

করোনা পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিস কীভাবে জীবাণুমুক্ত করবেন? রইলো পদ্ধতি

০৭:৩৭ পিএম, মে ৫, ২০২১

করোনা পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিস কীভাবে জীবাণুমুক্ত করবেন? রইলো পদ্ধতি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ করোনায় বিপর্যস্ত গোটা দেশ। প্রত্যেক মুহূর্তে দেশে ওঠানামা করছে করোনা সংক্রমণের গ্রাফ। কখন বাড়ছে আবার কখন কমছে। তবে, কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য করোনার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতেই হাতেনাতে তার ফলও মিলেছে। একদিকে দেশের বিভিন্ন জায়গায় আংশিক লকডাউন, পরীক্ষা এবং টিকাকরণের উপর জোর দিতেই সরাসরি তার প্রভাব পড়েছে সংক্রমণের গ্রাফে। আর এই পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র জীবাণুমুক্ত করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এবিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন একনজরে দেখে নিন..

বিশেষজ্ঞদের মতে বাজার থেকে আনা শাক-সব্জি, ফল ইত্যাদি জিনিস বাড়ি এনে প্রথমেই হাত না দিয়ে ৩-৪ ঘন্টা বাইরে রেখে দিতে হবে। তারপর সেগুলি গরম জল ও বেকিং সোডা দিয়ে ধুয়ে নিতে হবে। এছাড়া প্যাকেটজাত মাখন, চিজ, দুধ বাজার থেকে এনে প্রথমে ভাল করে সাবান দিয়ে ধুতে হবে। তারপর প্যাকেট কেটে বের করায় শ্রেয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে বাইরে থেকে আসা বাক্সবন্দি খাবার, ক্যুরিয়ার থেকে আসা কোন জিনিস প্রথমেই স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এছাড়া জুতো কিংবা জামাকাপড় কিনলে তা বারান্দায় প্রায় ৪৮ ঘন্টা মত রাখুন তারপরই ব্যবহার করুন। অন্যদিকে কোন ডকুমেন্ট, চিঠিপত্র এলে কিংবা খবরের কাগজ, টাকা, বই ইত্যাদি খোলা জায়গায় ২-৩ ঘণ্টা রাখার পর ব্যবহার করুন। বিশেষজ্ঞদের মতে খবরের কাগজ, টাকা, বই এর উপর বেশিক্ষণ থাকতে পারে না করোনা ভাইরাস। উল্লেখিত নিয়মাবলি মেনে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র জীবাণুমুক্ত করুন। বাড়িতে থাকুন, করোনার যাবতীয় বিধি মেনে চলুন এবং সুস্থ থাকুন।