উঁচু জায়গায় উঠলেই মাথা ঘোরে! জানেন এর কারণ কি

উঁচু জায়গায় উঠলেই মাথা ঘোরে! জানেন এর কারণ কি
উঁচু জায়গায় উঠলেই মাথা ঘোরে! জানেন এর কারণ কি

উঁচু জায়গায় গেলেই মাথা ঘোরা, কানে আওয়াজ আসা, হাঁটার সময় বেসালাম হয়ে যাওয়া সাধারণত ভার্টিগোর লক্ষণ। খুব অল্প সময়ের জন্য দেখা গেলেও ভার্টিগোর সমস্যা খুবই ভোগাতে পারে। এই রোগের জন্য যে কোনও মুহূর্তে যে কেউ অসুস্থ বোধ করতে পারেন। ভার্টিগোর সমস্যা থাকলে বমি বমি ভাব, ঘাম, মাথা সোজা করতে না পারা- এ সব সমস্যা হয়ে থাকে।

ভার্টিগো দু’ধরনের হয়। চিকিৎসার ভাষায় যাদের পেরিফেরাল ও সেন্ট্রাল বলা হয়। এই দুইয়ের মধ্যে সব চেয়ে বেশি কমন যেটি হয় সেটি হল পেরিফেরাল। যা হয় সাধারণত – Benign Paroxysmal Positional Vertigo (BPPV)-র জন্য। এ ক্ষেত্রে মূলত কানের ভিতরের অংশে সমস্যা হয় এবং মাথা ঘোরে। অনেকেরই এই সমস্যা দেখা যায়। যদিও এটা খুব একটা গুরুত্বের কোনও বিষয় নয়। থাকেও খুব অল্প সময়ের জন্য। তবে, কানের সমস্যা ও মাথা ঘোরা এই দুই যদি অনেক দিন থাকে এবং তা কমতে না চায় তা হলে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ।

পেরিফেরাল ভার্টিগোর আরেক কারণ Meniere’s disease। যা কানের মধ্যে হয়। মূলত কানের ভিতরের অংশের ফ্লুইড জমে গিয়ে কানে তালা লেগে যাওয়া, কানে বোঁ-বোঁ শব্দ তৈরি করে। এটি অনেক বেশি সময় ধরে থাকে। প্রায় ২০ মিনিট মতো হয় এর স্থায়িত্ব। অনেকের এর জন্য কানে শুনতেও সমস্যা হয়।

পেরিফেরাল ভার্টিগো ছাড়াও রয়েছে সেন্ট্রাল ভার্টিগো। মাথায় কোনও ভাবে চোট পেলে বা কোনও অন্য রোগের জন্য মাথায় আঘাত পেলেব্রেন স্টেম এ অস্বাভাবিক পরিবর্তন, ব্রেনের পিছন দিক-এ পরিবর্তন হতে পারে। যার ফলে এই সেন্ট্রাল ভার্টিগো হওয়ার সম্ভাবনা থাকে।