শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

শীতকালে খাদ্যতালিকা থেকে ভুলেও বাদ দেবেন না এই বিশেষ খাবারটি

১১:৫০ পিএম, নভেম্বর ২০, ২০২১

শীতকালে খাদ্যতালিকা থেকে ভুলেও বাদ দেবেন না এই বিশেষ খাবারটি

নানান ঋতুতে নানান সবজি, শাক তো পাওয়া যায়। আর যখনই শীতের সবজির নাম নিই, তখন সবার আগে মাথায় আসে পালং শাকের নাম। সতেজ, সবুজ পালক পুষ্টিকর উপাদানের ভাণ্ডার। পালং শাকে ২৩ ক্যালোরি থাকে, এতে জল থাকে ৯১ শতাংশ। পালকে প্রোটিনের পরিমাণ ২.৯ গ্রাম, কার্বস থাকে ৩.৬ গ্রাম, ২.২ গ্রাম ফাইবার ও ০.৪ গ্রাম ফ্যাট থাকে। এ ছাড়াও ভিটামিন এ, সি, কে১, ফোলিক অ্যাসিড, আয়রন ও ক্যালশিয়াম থাকে এই শাকে। কি কি উপকার পাবেন জেনে নিন

চোখের জন্য উপকারী- জ্যাক্সেন্থিন ও ল্যুটিনে সমৃদ্ধ পালক শাক। এতে উপস্থিত ক্যারোটিনয়েড যা ক্ষতির হাত থেকে চোখকে বাঁচায়। একাধিক সমীক্ষা অনুযায়ী জ্যাক্সেন্থিন ও ল্যুটিন ছানি থেকে চোখকে রক্ষা করে। পালকে উপস্থিত ভিটামিন এ মিউকাস মেমব্রেন বজায় রাখতে সাহায্য করে। চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য এটি উপযোগী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে- শীতকালে সর্দি-কাশির সমস্যা লেগেই থাকে। তাই এ সময় বেশি করে পালং শাক খাওয়া উচিত। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এই শাকটি। বিটা ক্যারোটিনের পাশাপাশি সমস্ত ধরনের অ্যান্টি অক্সিডেন্ট থাকে এই শাকে। আবার ভিটামিন সি-তে পরিপূর্ণ হওয়ায় সংক্রমণ মোকাবিলায় শরীরকে সাহায্য করে।

হিমোগ্লোবিন বৃদ্ধি করে- যে ব্যক্তির হিমোগ্লোবিনের স্তর কম, সেই জাতকদের নিজের খাদ্য তালিকায় অবশ্যই পালং শাক অন্তর্ভূক্ত করা উচিত। লোহিত রক্তকণিকা বৃদ্ধিতে সহায়ক ফোলেট পালং শাকে প্রচুর পরিমাণে উপস্থিত থাকে।