শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আপনি কি রোজ লেবু জল খান? জানেন কি কি ক্ষতি করছেন

১১:৫০ পিএম, অক্টোবর ৩০, ২০২১

আপনি কি রোজ লেবু জল খান? জানেন কি কি ক্ষতি করছেন

দাঁতের ক্ষতি করে: লেবুর জল টক হয় কারণ লেবুতে উপস্থিত থেকে এসিড যা দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর। আপনার ঝকঝকে সাদা দাঁত ক্ষতিগ্রস্থ হতে পারে অত্যাধিক লেবু জল পান করলে। National Institute of Dental and Craniofacial Research-এর দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, লেবুতে থাকা সাইট্রাস অ্যাসিড দাঁতকে অতিরিক্ত সংবেদনশীল করে তোলে। তাই লেবু জল পান করার সময় স্ট্র ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন অনেকেই। এর ফলে দাঁতের সংস্পর্শে আসেনা লেবু জল।

পেট খারাপ: খাবার হজম করতে অনেকেই লেবুর রস পান করে থাকেন। কারণ, লেবুতে থাকা অ্যাসিড হজমে সহায়তা করে। কিন্তু জানেন কি, অতিরিক্ত অ্যাসিডের কারণেও আবার পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই সব সময় খাবারের সঙ্গে মিশিয়ে লেবু খাওয়া উচিত। এতে ক্ষতি কম হবে।

মাইগ্রেনের সমস্যা হয়: বিশেষজ্ঞদের মতানুযায়ী, লেবু বা অন্যান্য সাইট্রাস জাতীয় ফল কোনও ব্যক্তির মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। সাইট্রাস ফলগুলিতে থাকা টাইরামাইন নামক একটি বিশেষ উপাদানের জন্যই এমনটা হয়।

ডিহাইড্রেশন: গরম কালে ডিহাইড্রেশনের হাত থেকে বাঁচতে লেবুর জল পান করে থাকেন? কিন্তু জানেন কি উল্টে এই লেবু জল খাওয়ার ফলেই আপনার শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। লেবুর জল পান করার ফলে ঘন ঘন প্রস্রাব হয়। যা থেকে শরীরে জলশূন্যতা সৃষ্টি হয়। বেশি জল পান করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আসলে ইলেক্ট্রোলাইটস এবং সোডিয়ামের মতো উপাদানগুলিও প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে নির্গত হয়। যা ডিহাইড্রেশনের অন্যতম কারণ।