শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বর্ষায় সর্দিজ্বর লেগেই আছে? মুক্তি পাবেন এই সহজ উপায়ে

১১:৪৪ পিএম, জুলাই ১৫, ২০২১

বর্ষায় সর্দিজ্বর লেগেই আছে? মুক্তি পাবেন এই সহজ উপায়ে

বর্তমানে চলছে ভরপুর বর্ষা আর সময় তো জ্বর আর সর্দি কাশি লেগেই থাকে। এর থেকে বাঁচতে ঠিকমত খাবার খান, সঙ্গে জোর দিন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির কাজে। সেই সাথে এখন আবার করোনা সংক্রমণ এর জের, ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যন্ত জরুরি।

লেমন গ্রাস- আপনারা অনেকেই হয়তো জানেন লেমন গ্রাসের ওষধি গুণ সম্পর্কে। এর তেল ইমিউন সিস্টেম মজবুত করে। কাশি, সর্দিজ্বরের মত ছোটখাটো রোগ, ভাইরাল ফিভারে লেমন গ্রাস ব্যবহার করা যায়। পেটের গোলমাল, মূত্রনালী সংক্রমণ সারাতেও এটি বিশেষ কাজে লাগে।

আদা- ইমিউন সিস্টেম মজবুত করতে আদার জুড়ি মেলা ভার। এতে অ্যান্টি মাইক্রোবিয়াল আর অ্যান্টি ফাঙ্গাল এলিমেন্ট রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সর্দি কাশির থেকে বাঁচতে শাকসবজি, স্যুপ, চা ইত্যাদিতে মিশিয়ে আদা খান নিয়মিত।

হলুদ- হলুদে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে। এক চামচ গোল মরিচের গুঁড়ো আর হলুদ গুঁড়ো এক কাপ গরম জলে মিশিয়ে নিন। এই জল ঠাণ্ডা করে খেয়ে ফেলুন অনেক উপকার পাবেন।

তুলসী- প্রতি বাড়িতে থাকা তুলসী অ্যান্টিবায়োটিক গুণে ভরপুর। দশ থেকে পনেরোটা তাজা তুলসী পাতা এক চামচ লবঙ্গ চূর্ণের সঙ্গে মিশিয়ে এক লিটার জলে ঢেলে ফোটাতে থাকুন। ফুটে ফুটে জল অর্ধেক হয়ে কমে গেলে ছেঁকে নিন। ঠাণ্ডা করে প্রতি ঘণ্টায় পান করুন এই জল। এতে ভাইরাল ফিভার দ্রুত সারে, সাথে সর্দি কাশির সমস্যাও কমবে।