বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

আপনার কি এই সমস্যাগুলি রয়েছে! তাহলে ভুলেও খাবেন না কাজু বাদাম

১১:৪০ পিএম, ডিসেম্বর ১০, ২০২১

আপনার কি এই সমস্যাগুলি রয়েছে! তাহলে ভুলেও খাবেন না কাজু বাদাম

বর্তমানে সোশ্যাল মিডিয়া জুড়ে সবথেকে চর্চিত শব্দ হলো বাদাম। সকলেই মজেছেন ভুবন বাদ্যকর এর বাদাম গানের সুরে। কিন্তু সকলের জন্য কি বাদাম স্বাস্থ্যকর। জেনে নিন সেই বিষয়েই। অন্যান্য বাদামের মতো কাজুবাদামেও প্রচুর পরিমাণে প্রোটিন ও ফ্যাট থাকে। আর এতে ওজন বাড়ার সম্ভাবনা অনেকটাই বেশি। তাই যাদের একটু খেলেই ওজন বেড়ে যাওয়ার মতো সমস্যা রয়েছে, তাদের বেশি কাজুবাদাম না খাওয়াই ভালো।

এছাড়া যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তাদের একটু ভেবেচিন্তেই কাজুবাদাম খাওয়া উচিত। কারণ কাজুবাদাম খেলে অনেকেরই অ্যালার্জি দেখা দেয়। সুতরাং শরীর বুঝে তবেই এই বাদামের স্বাদ উপভোগ করুন। নয়তো শরীরের অবস্থা করুণ হতে পারে।

স্বাদের পাশাপাশি অবশ্যই পরিমাণ বুঝে কাজুবাদাম খাবেন। কারণ বেশি কাজুবাদাম খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। আপনার শরীরে কতটা সহ্য হবে, তা আপনিই সবচেয়ে ভাল বুঝতে পারবেন। তাই ভেবেচিন্তে খান বেশি কখনোই নয়।

এছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যা যাদের রয়েছে, তাদের কাজুবাদাম বেশি খাওয়া উচিত নয়। এতে সমস্যা আরও বেড়ে যায়। ভবিষ্যতে এই সমস্যা মারাত্মক রূপও নিতে পারে।

যারা নিয়মিত ওষুধ খান, তাদের বেশি কাজুবাদাম খাওয়া উচিত নয়। এমনিতেই বাদাম জাতীয় খাদ্যসামগ্রী ওষুধের কার্যকারিতা কমিয়ে দেয়। ফলে রোগ নির্মূল হতে দেরি হয়।