ত্বকের পরিচর্যায় চাল ভেজানো জলের উপকারিতা সম্পর্কে জানেন কি!

ত্বকের পরিচর্যায় চাল ভেজানো জলের উপকারিতা সম্পর্কে জানেন কি!
ত্বকের পরিচর্যায় চাল ভেজানো জলের উপকারিতা সম্পর্কে জানেন কি!

জেনে নিন বাড়িতেই রাইস ওয়াটার তৈরির পদ্ধতি-
প্রথমেই এক কাপ চাল নিন। সেই চাল ভালোভাবে ধুয়ে নিন। তার সঙ্গে চার কাপ জল মিশিয়ে নিন। ৩০ মিনিট একই অবস্থায় রেখে দিন। তারপর চাল হাতে নিয়ে দেখুন যে,সেটা নরম হয়েছে কি না। আরও ১০ মিনিট রেখে চাল থেকে জল ছেঁকে নিন। এবার পাঁচদিন ফ্রিজে একটি কন্টেনারে রেখে দিন।

ঠান্ডা রাইস ওয়াটার বা চাল ভেজানো জল ভালো করে তুলোয় ভিজিয়ে নিন। এবার মুখে ভালো করে লাগিয়ে নিন। ১০ মিনিট রাখুন। শুকিয়ে এলে তার উপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

বর্তমানে বাজারে রাইস ওয়াটার শ্যাম্পুও পাওয়া যায়। সেই শ্যাম্পু কিনে ব্যবহার করতে পারেন সহজেই। শ্যাম্পু করা হয়ে গেলে বাড়িতে তৈরি রাইস ওয়াটার নিন এক কাপ। ওর মধ্যে ৬ ফোঁটা এসেন্সিয়ল অয়েল মিশিয়ে নিন। এবার তা চুলে দিয়েভালো করে ম্যাসাজ করুন। ম্যাসাজ শেষ হলে ৫ মিনিট রেখে ধুয়ে দিন। এরপর চুলে কন্ডিশনার বা লেবু আর অ্যালোভেরা জেল মিশিয়ে লাগিয়ে নিন। এতে চুল খুব ভালো থাকবে।

রাইস ওয়াটার তিন চামচ নিন। এবার ওর সঙ্গে তিন চামচ সি সল্ট মিশিয়ে নিন। এবার ওর মধ্যে পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল আর দু চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। ভালোভাবে মিশিয়ে নিয়ে তা তা লাগিয়ে নিন। ১৫ মিনিট ত্বকে ম্যাসেজ করে ধুয়ে নিন। এরপর হালকা কোনও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ব্যাস ত্বক উজ্জ্বল করতে ফলো করুন এই সহজ টিপসগুলো।