সর্ষের তেলের এই পুষ্টিগুণ গুলি সম্পর্কে জানেন কি! জেনে নিন

সর্ষের তেলের এই পুষ্টিগুণ গুলি সম্পর্কে জানেন কি! জেনে নিন
সর্ষের তেলের এই পুষ্টিগুণ গুলি সম্পর্কে জানেন কি! জেনে নিন

রোজকার রান্নাবান্নায় সর্ষের তেল অনেকেই ব্যাবহার করে থাকে। কিন্তু এই তেলের পুষ্টিগুণগুলি জানলে যারা ব্যাবহার করেন না তারাও ব্যাবহার শুরু করবেন। সরিষার তেল বিশেষ কয়েকটি ফ্যাটি অ্যাসিড এর সমন্বয়ে গঠিত, যেগুলি হলো- মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (৫৯ গ্রাম), স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (১১ গ্রাম) এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (২১ গ্রাম)। যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আয়ুর্বেদ শাস্ত্রে বেশ কয়েকটি আশ্চর্যজনক সুবিধার কথা বলা আছে।

আসুন জেনে নিন এই তেলের বিশেষ গুণগুলি সম্পর্কে-
হৃদরোগের সমস্যা নিরাময় করতে সাহায্য করে সর্ষের তেল। বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ হল করোনারি হার্ট ডিজিজ অর্থাৎ হৃদরোগ। রান্নার ব্যবহৃত সর্ষের তেল এই হার্টের রোগের চিকিৎসা ও ঝুঁকি হ্রাস করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। একটি সমীক্ষার মাধ্যমে দেখা গেছে যে, সরিষার তেল মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডযুক্ত যা কোলেস্টেরলের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয় ফলে CHD-এর ঝুঁকি অনেকটাই কমে আসে।

ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্রিয় ভূমিকা গ্রহণ করে। একটি সমীক্ষার মাধ্যমে দেখা গেছে যে, ওমেগা-৩ পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডযুক্ত ডায়েটরি সরিষার তেল ডায়েটরি ফিশ অয়েল বা অন্যান্য কোনো কর্ন অয়েলের তুলনায় প্রাণীদের কোলন ক্যান্সার হ্রাস করতে খুব কার্যকর ভূমিকা পালন করে।

যে কোনো খাদ্যের স্বাদ বর্ধন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সরিষার তেলে অ্যালিল আইসোথায়োসাইনেট নামক এক রাসায়নিক যৌগ পাওয়া গেছে, যা তেলের তীব্র স্বাদের জন্য বিশেষ ভূমিকা নেয়। এই কারণেই এটি প্রতিটি খাবারের স্বাদ তুলনামূলকভাবে অনেকটাই বেড়ে যায় সর্ষের তেল ব্যাবহারের ফলে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.