রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই আনাজগুলির ভূমিকা সম্পর্কে জানেন কি!

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই আনাজগুলির ভূমিকা সম্পর্কে জানেন কি!
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই আনাজগুলির ভূমিকা সম্পর্কে জানেন কি!

এই তিন আনাজ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষভাবে সাহায্য করে। এই তিন উপকরণের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। জেনে নিন কিভাবে এগুলি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে-

আদা- আদার মধ্যে উপস্থিত শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইমফ্লেমেটরি শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে প্রায় কয়েকগুণ বাড়িয়ে তোলে। মানব শরীরের রোগ প্রতিরোধ করার প্রক্রিয়াকে সঠিক রাখতে ও যে কোনো সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে আদা অনেকাংশে সাহায্য করে। আদায় উপস্থিত অ্যান্টিভাইরাল বৈশিষ্ঠ্য, যা মানুষের শ্বাসনালীর সংক্রমণে দায়ী ভাইরাস হিউম্যান রেসপিরেটরি সিঙ্কটিক্যাল ভাইরাস এর বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করে।

পেঁয়াজ- পেঁয়াজে রয়েছে ভিটামিন সি, সালফার, জিঙ্ক, সেলেনিয়াম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারসেতিন। এই পুষ্টি উপাদানগুলি মানব রোগ প্রতিরোধের ক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলবে। কারসেতিনে রয়েছে ফ্লাভোনয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা অ্যান্টি ভাইরালে ভরপুর একটি উপাদান। এছাড়াও পেঁয়াজে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে, যা সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে থাকে। এছাড়া রয়েছে সেলেনিয়াম, যা শরীরের রোগ-প্রতিরোধ প্রক্রিয়াকে স্বাভাবিক রাখে।

রসুন- রসুনে উপস্থিত প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, পটাসিয়াম ও সালফারের একাধিক যৌগ। সবকটি জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। অর্থাৎ, রোগ-প্রতিরোধ শক্তিবৃদ্ধিতে এটি অপরিহার্য। ঠাণ্ডা বা জ্বর হলে শরীরে প্রবেশ করা ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালায় রক্তের শ্বেত কণিকা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.