খুশকি, চুল পড়ার সমস্যায় জবা ফুলের ব্যবহার সম্পর্কে জানেন কি

খুশকি, চুল পড়ার সমস্যায় জবা ফুলের ব্যবহার সম্পর্কে জানেন কি
খুশকি, চুল পড়ার সমস্যায় জবা ফুলের ব্যবহার সম্পর্কে জানেন কি

জবা ফুল চুলের বৃদ্ধি অনেক বাড়িয়ে দেয় এবং চুলকে ঘন ও শক্তিশালী করে তুলতে সাহায্য করে। এছাড়াও চুল পড়া রোধ এবং খুশকির সমস্যা থেকে মুক্তি পেতেও সহায়তা করে। জবা ফুল এবং জবা পাতা চুলের যত্নে কীভাবে ব্যবহার করবেন জেনে নিন সে সম্পর্কে-

জবার তেল মাথার ত্বককে পুনরুজ্জীবিত করে এবং চুলের বৃদ্ধিতে অত্যন্ত সহায়তা করে থাকে। এছাড়া নারকেল তেল চুলের গভীরে প্রবেশ করে চুলে পুষ্টি সরবরাহ করে। মাথায় অয়েল ম্যাসাজ রক্ত​​সঞ্চালন উন্নত করে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি করতেও সহায়তা করে থাকে।

জবা এবং দইয়ের হেয়ার মাস্ক তৈরি করে ব্যাবহার করতে পারেন। এই মাস্কটি চুল নরম রাখার সাথে সাথে, চুলকে শক্তিশালী করে তুলতেও সহায়তা করে। তাছাড়া এই মাস্কটি চুলে পুষ্টি সরবরাহ করতেও অত্যন্ত সহায়ক। এই মাস্কটি তৈরি করতে, ৩-৪টি জবা পাতা, একটি জবা ফুল ভাল করে পেস্ট করে, ৪ টেবিল চামচ দইয়ের সাথে ভাল করে মিশিয়ে নিন। এই হেয়ার মাস্কটি সপ্তাহে দুই-একবার, মাথার ত্বক-সহ পুরো চুলে ভাল করে লাগিয়ে নিয়ে এক ঘন্টা রেখে দিন। তারপর ঈষদুষ্ণ জল এবং শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। স্বাভাবিকভাবেই পরিবর্তন চোখে পড়বে আপনার।

খুশকি প্রতিরোধক হিসেবেও জবার হেয়ার প্যাক এর জুড়ি মেলা ভার। মেথিও খুশকি রোধে অত্যন্ত কার্যকর একটি উপাদান। জবা এবং মেথির মিশ্রনে তৈরি এই হেয়ার প্যাকটি, খুশকি রোধের সাথে সাথে, চুলের বৃদ্ধির ক্ষেত্রেও অত্যন্ত সহায়ক। এই প্যাকটি তৈরি করতে, প্রথমে এক টেবিল চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন। পরেরদিন সকালে সেই মেথির সাথে, একমুঠো জবা পাতা দিয়ে ভাল করে পেস্ট তৈরি করে নিন এবং এই পেস্টের সাথে ১/৪ কাপ বাটারমিল্ক মিশ্রিত করে নিন। এই হেয়ার প্যাকটি সপ্তাহে একবার, মাথার ত্বক-সহ চুলে ভাল করে লাগিয়ে, এক ঘণ্টা রেখে দিন।