রোজ রাত্রে রুটি খেলে কি মারাত্মক ক্ষতি হতে পারে জানেন কি

রোজ রাত্রে রুটি খেলে কি মারাত্মক ক্ষতি হতে পারে জানেন কি
রোজ রাত্রে রুটি খেলে কি মারাত্মক ক্ষতি হতে পারে জানেন কি

এক গবেষণায় দেখা গেছে যে গমের তৈরি খাবার শরীরে অনেকসময় কোলেস্টেরলের সমস্যা বাড়িয়ে তোলে। তাই হৃদরোগ বিশেষজ্ঞরা রোজ রাতে রুটি না খাওয়ারই পরামর্শ দিচ্ছেন। তাই নয়, অনেকে আবার ডায়েট করতে গিয়ে রুটি খাওয়ার অভ্যাস করেন। রুটি খেলে ত্বক কুচকে যাওয়ার সম্ভাবনা থাকে।

এমনকি ত্বকে বলিরেখাও দেখা দেয়ার প্রবণতা দেখা যায়। এছাড়া গমের তৈরি এসব খাবার বেশি খেলে মাথার চুল উঠে যেতে পারে। আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশন এ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, প্রতিদিন রাতে রুটি খেলে মানসিক অবসাদ ও হতাশা বেড়ে যেতে পারে।

আবার রুটি খেয়ে তা হজম করার ক্ষমতাও সবার সবসময় থাকে না। ফলে রক্তে শর্করার মাত্রা আস্তে আস্তে বাড়তে থাকে। যার ফলস্বরূপ উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিতে পারে। রাতে রুটি খেলে গ্যাসের সমস্যা গড়ে ওঠে। তাই রাতে রুটি খাওয়াটার সিদ্ধান্ত কতটা সঠিক তা জানতে অবশ্যই আপনার পার্সোনাল ডায়েটেশিয়ানের কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত।

তবে একান্তই যদি শরীর রুটির সঙ্গে অভ্যস্ত হন, সেটা ফিট চেহারার জন্য একেবারে আদর্শ। রুটিতে ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে। তাই রুটি খেলে ওজন বৃদ্ধি হয় না একদমই, সাথে শরীরকে ফিট রাখে। রুটিতে যেহেতু ফ্যাট থাকে না। তাই রুটি খেলে চর্বি বাড়ার সম্ভাবনাও কমে যায়।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.