চার দিনের ব্যবধানে আরও ২৫ টাকা দামি রান্নার গ্যাস সিলিন্ডার

চার দিনের ব্যবধানে আরও ২৫ টাকা দামি রান্নার গ্যাস সিলিন্ডার
চার দিনের ব্যবধানে আরও ২৫ টাকা দামি রান্নার গ্যাস সিলিন্ডার / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ বেড়েই চলেছে রান্নার গ্যাসের দাম। এর আগের দফায় ২৫ টাকা বেড়েছিল রান্নার গ্যাসের দাম। এরপর মাত্র ৪ দিন অতিবাহিত হয়েছে। রবিবার মধ্যরাত থেকেই ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। এবারও এক ধাক্কায় বাড়ল ২৫ টাকা।

রবিবার মধ্যরাত থেকে ২৫ টাকা বেড়ে এই মুহূর্তে রান্নার গ্যাসের দাম দাঁড়াল কলকাতায় ৮৪৫.৫০ টাকা। আজ অর্থাৎ ১ মার্চ থেকেই এই নতুন দাম ধার্য হবে। এর আগে ২৫ ফেব্রুয়ারি ২৫ টাকা বেড়ে রান্নার গ্যাসের দাম দাঁড়ায় ৮২০ টাকা ৫০ পয়সা। এর জেরে ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত মোট ২২৫ টাকা বাড়ল সিলিন্ডারের দাম।

অন্যদিকে রান্নার গ্যাসের পাশাপাশি বেড়েছে বাণিজ্যিক গ্যাসের দামও। ৯৭ টাকা ৫০ পয়সা বেড়ে আজ থেকে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের দাম হল ১৬৮১ টাকা ৫০ পয়সা। উল্লেখ্য, এ বারও ভর্তুকির অঙ্ক জানায়নি তেল্ক সংস্থাগুলি।

ডিসেম্বরে দু’দফায় বাড়ে ১০০ টাকা। ফেব্রুয়ারিতে তিন দফায় ১০০ টাকা। এবার প্রশ্ন উঠছে সঙ্গে আশঙ্কাও যে, মার্চের দাম বৃদ্ধি কি ২৫ টাকাতেই থেমে যাবে, নাকি আরও বাড়বে আগামীদিনে। এ দিকে রবিবারই কেন্দ্রীয় তেল সচিব দাবি করেছেন যে, উজ্জ্বলা যোজনায় আরও এক কোটি গরিব পরিবারকে দু’বছরে নিখরচায় রান্নার গ্যাসের সংযোগ দিতে আগ্রহী কেন্দ্র।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনার জেরে এমনিতেই দেশের অর্থনৈতিক পরিস্থিতি ভেঙে পড়েছে। তার উপর লকডাউন ও করোনার জেরে কর্মহীন হয়ে পড়েছেন বহু মানুষ। এই পরিস্থিতিতে ক্রমশ বেড়েই চলেছে জ্বালানী তেলের পাশাপাশি রান্নার গ্যাসের দাম। এর জেরে বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও। এককথায়, এই মূল্যবৃদ্ধি মানুষের মুখের গ্রাস কেড়ে নিচ্ছে। সাধারণ মানুষের মাথায় হাত।

ভোটের মুখে এই পরিস্থিতিতে, সাধারণ মানুষকে সুরাহা দিতে, কেন্দ্র সরকার কি ব্যবস্থা নেয়, সেই দিকেই তাকিয়ে দেশের আমজনতা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.