মশা দূর করার ঘরোয়া উপায়! এই পদ্ধতি কতটা কার্যকর? দেখুন ভিডিও

মশা দূর করার ঘরোয়া উপায়! এই পদ্ধতি কতটা কার্যকর? দেখুন ভিডিও
মশা দূর করার ঘরোয়া উপায়! এই পদ্ধতি কতটা কার্যকর? দেখুন ভিডিও

বর্তমানে মশার উপদ্রবে অতিষ্ঠ প্রায় সকল মানুষ। যার থেকে ছড়ায় ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো ভয়ঙ্কর অসুখ। আর এর থেকে রক্ষা পেতে তো অনেকেই অনেক পদ্ধতি অবলম্বন করে থাকি। কেউ ধুপ ধুনা জ্বালায় তো আবার কেউ মশা মারা নানান কয়েল ব্যাবহার করে থাকে, অনেকে বিদ্যুৎ চালিত মশা তাড়ানোর কয়েল ও ব্যাবহার করে। কিন্তু কমবেশি প্রায় সব গুলিতেই রাসায়নিক থাকার ফলে আমাদের শরীরে তার কিছু না কিছু ক্ষতিকারক প্রভাব ফেলেই যায়।

এবার জেনে নিন স্বাস্থ্যকর ভাবে জৈবপদ্ধতিতে মশা তাড়ানোর এই সহজ প্রক্রিয়াটি। খুবই অল্প খরচে মাত্র ২০ টাকা খরচ করে আপনি এটি তৈরি করে নিতে পারবেন। আর এতে কোনোরকম ক্ষতিকারক পদার্থ না থাকায় এটি আমাদের শরীরে কোনো প্রভাব ফেলে না।

এর জন্য আপনাকে প্রথমে একটি মাটির প্রদীপ নিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে দিতে হবে এক চামচ রসুন বাটা । এবং তার মধ্যে যোগ করতে হবে কিছুটা পরিমাণ তেজপাতার গুঁড়ো এবং যোগ করবেন সামান্য পরিমাণ কর্পূর গুঁড়ো । সমস্ত উপকরণ একসাথে ভাল করে মিশিয়ে তার মধ্যে দিয়ে দিন অল্প একটু সরষের তেল ।

সমস্ত উপকরণ গুলি যাতে সরষের তেলের মধ্যে ভালোভাবে ডুবে যায় তা খেয়াল রাখবেন। এরপর একটি সলতে যোগ করে দিন তার মধ্যে । এবার প্রদীপটি জ্বালিয়ে দিন । এর মধ্যে থেকে যে ধোঁয়া নির্গত হবে সেখান থেকে আপনার বাড়ির আনাচে-কানাচে থাকা মশা সব বাড়ির বাইরে চলে যাবে । এতে আপনার শরীরের কিছু ক্ষতি হবে না, আপনিও মশার উপদ্রব থেকে মুক্তি পাবেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.