শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মেহুল চোকসির জামিন খারিজ করল ডোমিনিকার উচ্চ আদালত! বিপাকে হিরে ব্যবসায়ী

০১:৩৩ পিএম, জুন ১২, ২০২১

মেহুল চোকসির জামিন খারিজ করল ডোমিনিকার উচ্চ আদালত! বিপাকে হিরে ব্যবসায়ী

নিজস্ব প্রতিবেদনঃ পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক প্রতারণা কাণ্ডে অভিযুক্ত মেহুল চোকসির জামিনের আবেদন খারিজ করল ডোমিনিকা হাইকোর্ট। পাশাপাশি তার স্ত্রী প্রীতি চোকসির বিরুদ্ধেও ইডির তরফে চার্জশিট পেশ করা হতে পারে বলে সূত্রের খবর। সংবাদ সংস্থা সূত্রে খবর, তাকে বিমানে করে অন্যত্র নিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে এই আশঙ্কা থেকেই তাকে জামিন দেওয়া হচ্ছে না বলেই মনে করছে পর্যবেক্ষক মহল।

বুধবারই তাকে নিষিদ্ধ অভিবাসী ঘোষণা করে ডোমিনিকা সরকার। বেআইনি ভাবে ডোমিনিকায় প্রবেশের অভিযোগে ২৬ শে মে তাকে গ্রেফতার করে ডোমিনিকা সরকার। হিরে ব্যাবসায়ী মেহুল চোকসির বিরুদ্ধে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১৩ হাজার ৫০০ কোটি টাকার প্রতারণার অভিযোগ রয়েছে। তাকে ভারতে ফিরিয়ে আনার জন্য ভারত সরকারের পক্ষ থেকে বারবার আবেদন করা হলেও সেই আবেদন খারিজ করে দেয় ডোমিনিকা সরকার।

এর আগে মেহুলের ওপর রেড কর্ণার নোটিশ জারি করেছিল ইন্টারপোল। অ্যান্টিগা সরকার সেই প্রস্তাবে সাড়া দিলেও ডোমিনিকা সরকার তাতে বিশেষ আমল দেয়নি। তবে ডোমিনিকা সরকারের নিষিদ্ধ অভিবাসী ঘোষণা করা এবং তার পরেই তার জামিন নাকচ করে দেওয়ার ঘটনায় অভিযুক্ত মেহুলের অ্যান্টিগা ফেরৎ পাঠানোর পথ কিছু হলেও হয়তো মসৃন হতে পারে বলে মনে করছে কূটনৈতিক মহল। তবে যদি তাকে একবার অ্যান্টিগা নিয়ে যাওয়া হয়, তাহলে তাকে ভারতে ফিরিয়ে আনার পদ্ধতিটিও সহজ হবে বলে মনে করছে ভারত।

এদিকে অভিযুক্ত হিরে ব্যাবসায়ী মেহুল চোকসির স্ত্রী প্রীতি চোকসির বিরুদ্ধেও একই প্রতারণার অভিযোগ এনেছে এনফোর্সমেন্ট ডিরিক্টর। সূত্রের খবর, তার বিরুদ্ধে যে কোনও মুহূর্তে চার্জশিট পেশ করা হতে পারে। কারণ বিদেশে চোকসির যত টাকা পয়সা সম্পত্তি যত পরিমানে রয়েছে তার বেনিফিসিয়ারি হিসেবে প্রীতি চোকসির নাম উঠে আসছে বারবার। এমনকি ইডি দুবাইয়ে তাদের সম্পত্তির কিছু যোগসূত্র খুঁজে পেয়েছে।

ইডি সূত্রে খবর, মেহুলের বেশিরভাগ সম্পত্তিরই নমিনি হলেন প্রীতি চোকসি। তদন্তের মাধ্যমে জানার চেষ্টা চলছে পিএনবি প্রতারণা কাণ্ডে ঠিক কতগুলো বিষয়ের সঙ্গে প্রীতি চোকসি জড়িত। প্রীতি চোকসি বারবার জানিয়েছেন তার স্বামী মেহুল কোনওভাবেই নীরব মোদির সঙ্গে যুক্ত নয়। তার সঙ্গে মেহুলের ব্যাবসায়িক কোনও সম্পর্ক নেই। নীরব মোদিকে দেওয়া চার্জসিটে কোথাও মেহুলের নাম নেই বলে স্পষ্ট করেছেন প্রীতি চোকসি।