করোনার টিকা নিতে যাওয়ার ২৪ ঘন্টা আগে আপনি কী করবেন আর কী করবেন না? জেনে নিন

করোনার টিকা নিতে যাওয়ার ২৪ ঘন্টা আগে আপনি কী করবেন আর কী করবেন না? জেনে নিন / প্রতীকী ছবি
করোনার টিকা নিতে যাওয়ার ২৪ ঘন্টা আগে আপনি কী করবেন আর কী করবেন না? জেনে নিন / প্রতীকী ছবি

করোনা আতঙ্ক কাটাতে দেশজুড়ে জারি রয়েছে টিকাকরণ প্রক্রিয়া। ছড়িয়ে পড়া করোনার প্রকোপ রুখতে ইতিমধ্যেই প্রায় ২৪ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের টিকাকরণে মধ্যেই দিন কয়েক আগে কেন্দ্র ঘোষণা করে, ১ মে থেকেই ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হবে। অর্থাৎ মে মাসের শুরু থেকেই তৃতীয় পর্যায়ের টিকাকরণে দেশের ১৮ বছরের বেশি বয়সী সমস্ত নাগরিকরা টিকা নিতে পারবেন। অর্থাৎ হাতে আর মাত্র একদিন। তারপরই খোলা বাজারে টিকা নিতে পারবেন দেশের সমস্ত সাবালক মানুষ। সরকারি হাসপাতালে টিকা বিনামূল্যে দেওয়া হবে। বেসরকারি হাসপাতাল অন্য টিকা কেন্দ্র থেকে মূল্য দিয়ে কিনে টিকা নিতে হবে।

কিন্তু টিকা নেওয়ার আগে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা৷ টিকা নিতে যাওয়ার আগেই তাই জেনে নিন কী কী করবেন আর কী কী করবেন না।

কী করবেন?
১. প্রথমেই আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে। যে ওষুধগুলি নিয়মিত খান, সেগুলি খাবেন কি খাবেন না সে বিষয়ে পরামর্শ নিতে হবে। বিশেষত অ্যালার্জি-র ওষুধের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ গুরুত্বপূর্ণ। আপনার অ্যালার্জির সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই টিকা নেবেন।
২. গর্ভবতী মহিলাদের ক্ষেত্রেও টিকার আগে বাড়তি সতর্কতা নেওযা প্রয়োজন। এর জন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
৩. টিকাকরণেই আগের দিন চাই পরিপূর্ণ বিশ্রাম প্রয়োজন। অন্তত আট ঘণ্টা ঘুমোতে চেষ্টা করুন। কারণ, ভালো ঘুম অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করবে।
৪. টিকা নেওয়ার আগে কোনও ভাবেই ডিহাইড্রেশান থাকা চলবে না। তাই যতটা বেশি পরিমাণে সম্ভব জল খাওয়া উচিৎ।

কী করবেন না?
১. টিকাকরণের আগে এবং পরে যেকোনও প্রসেসড বা ঝালমশলাযুক্ত খাবার খাওয়া চলবে না। ফাস্টফুডও খাবেন না। সুষম এবং জিঙ্কযুক্ত খাবার খেতে হবে। ভিটামিন সি যুক্ত খাবার খেতে চেষ্টা করুন।
২. টিকাকরণের বেশ কিছুদিন আগে থেকেই মদ্যপান বন্ধ রাখা জরুরি। ধূমপানও বন্ধ রাখা শরীরের পক্ষে ভালো।