মোবাইল নম্বর ছাড়াই কিভাবে ডাউনলোড করবেন আধার কার্ড! রইল সহজ পদ্ধতি

মোবাইল নম্বর ছাড়াই কিভাবে ডাউনলোড করবেন আধার কার্ড! রইল সহজ পদ্ধতি / প্রতীকী ছবি
মোবাইল নম্বর ছাড়াই কিভাবে ডাউনলোড করবেন আধার কার্ড! রইল সহজ পদ্ধতি / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বর্তমানে গুরুত্ত্বপূর্ণ নথিগুলির মধ্যে অন্যতম হল আধার কার্ড। প্রতি পদক্ষেপেই আধার কার্ডের প্রয়োজন পড়ে। রান্নার গ্যাস থেকে শুরু করে পরীক্ষা, চাকরি, পড়াশোনা সব ক্ষেত্রেই প্রয়োজন আধার কার্ডের। তবে আধার কার্ডের ক্ষেত্রে রয়েছে বহু সমস্যা। তারমধ্যে অন্যতম হল যদি কেও আধার কার্ডে থাকা রেজিস্টার মোবাইল নম্বর ভুলে যায় সেক্ষেত্রে আধার কার্ড ডাউন লোড করা খুব সমস্যা হয়ে দাঁড়ায়। তবে UIDAI উপভোক্তাদের নিয়ে আসা নতুন পরিষেবার সুবাদে এখন মোবাইল নম্বর ছাড়াও আধার কার্ড ডাউনলোড করা যাবে।

আসুন জেনে নেওয়া যাক এর জন্য কি পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে। প্রথমে uidai.gov.in লগ ইন করুন। তারপর সেখানে My Aadhaar অপশনে ক্লিক করুন। তারপর Order Aadhaar Reprint এখানে ক্লিক করুন। তারপরে ১২ ডিজিটের আধার সংখ্যা বা ১৬ ডিজিটের VID নম্বর দিয়ে সিকিউরিটি কোড দিন। এবার ‘My Mobile number is not registered’ এই জায়গায় ক্লিক করুন। এবার একটি মোবাইল নম্বর দিন এবং সেন্ড ওটিপি অপশনে ক্লিক করুন।

তারপর নিয়ম শর্তাবলি দেখে নিতে হবে। এরপর Submit বটনে ক্লিক করে দিন। তারপর অথেন্টিকেশনের পর আপনার সামনে ‘Preview Aadhaar Letter’ দেখা যাবে। তারপরই আপনি পেমেন্ট করে আপনার ই আধার কার্ড পেয়ে যাবেন।