এবার অ্যান্টিবডি শনাক্ত করতে কিট তৈরি করল DRDO! মূল্য ৭৫ টাকা, শীঘ্রই আসছে বাজারে

এবার অ্যান্টিবডি শনাক্ত করতে কিট তৈরি করল DRDO! মূল্য ৭৫ টাকা, শীঘ্রই আসছে বাজারে
এবার অ্যান্টিবডি শনাক্ত করতে কিট তৈরি করল DRDO! মূল্য ৭৫ টাকা, শীঘ্রই আসছে বাজারে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগেই করোনা প্রতিরোধে ওষুধ এনেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)। ডিআরডিও-র গবেষণাগারে তৈরি এই ওষুধের নাম ‘ডি-অক্সি ডি গ্লুকোজ’ বা সংক্ষেপে ‘২ডিজি’। আর এবার অ্যান্টিবডি শনাক্ত করতে সক্ষম বিশেষ কিট তৈরি করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা DRDO।

এই কিটের নাম দেওয়া হয়েছে ‘ডিপকোভ্যান’ (DIPCOVAN)। জানা গিয়েছে, দিল্লির ভ্যানগার্ড ডায়েগোনস্টিক প্রাইভেট লিমিটেডের সঙ্গে যৌথভাবে এই কিট তৈরি করেছে DRDO। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, মানুষের সেরাম বা প্লাজমায় IgG অ্যান্টিবডি শনাক্ত করতে সক্ষম এই কিট। করোনা অতিমারি পরিস্থিতিতে যা খুবই কার্যকর।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসে এই কিটকে ছাড়পত্র দিয়েছে আইসিএমআর (ICMR)। এরপর মে মাসে অনুমোদন দিয়েছে ডিজিসিআই ও স্বাস্থ্য মন্ত্রক। আর তাই জানা যাচ্ছে যে, জুনের প্রথম সপ্তাহেই বাজারজাত হবে এই বিশেষ কিট ‘ডিপকোভ্যান’ (DIPCOVAN)।

উল্লেখ্য, ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) যৌথ উদ্যোগে এর আগে তৈরি ওষুধের নাম ‘ডি-অক্সি ডি গ্লুকোজ’ বা সংক্ষেপে ‘২ ডিজি’। ডিআরডিও- এর পক্ষ থেকে আগেই বলা হয়েছে যে, ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত, হাসপাতালে ভর্তি করোনা রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে, দ্রুত করোনা আক্রান্তের শ্বাসকষ্টের সমস্যার সমাধান হয় এবং সংক্রমণও সেরে ওঠে।

জানা গিয়েছে, করোনা মোকাবিলায় এই গুঁড়ো ওষুধ জলের সঙ্গে গুলে পান করতে হয়। তার ফলে সারা দেহে এই ওষুধ ছড়িয়ে পরে দ্রুত। দেহের ভাইরাস সংক্রমিত কোষগুলিতে সংশ্লেষ বন্ধ করে দেয়। ফলে প্রোটিনের শক্তি উৎপাদন বন্ধ হয়ে যায়। আর পুষ্টির অভাবেই কার্যত প্রোটিন নষ্ট হয়ে যায়। এও জানা গিয়েছে যে, ফুসফুসে করোনাভাইরাস ছড়িয়ে পড়া আটকায় এই ২ ডিজি। এর ফলে রোগীর অক্সিজেন নির্ভরতা কমতে থাকে এবং রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠেন।

জুন মাসের মাঝামাঝিতে বাজারজাত হবে করোনা প্রতিরোধক ওষুধ ২-ডিজি। তার ঠিক আগে নির্দিষ্ট করে দেওয়া হবে ওযুধটির দাম। তবে, যাতে সব স্তরের মানুষ ওষুধটি কিনতে পারেন, সেই কথা মাথায় রেখেই, ওষুধটির দাম ধার্য হবে। গত ১৭ মে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের হাত দিয়ে আত্মপ্রকাশ করেছে ২-ডিজি-এর প্রথম ব্যাচ।

এবার অ্যান্টিবডি শনাক্ত করতে যে বিশেষ কিট বানিয়েছে ডিআরডিও, জানা গিয়েছে, সেই কিটের মাধ্যমে পরীক্ষায় ৯৯ শতাংশ সঠিক রিপোর্ট আসে। এমনটাই দাবি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন। সূত্রের খবর, জুনেই বাজারে পাওয়া যাবে এই কিট। এই কিট দ্বারা অ্যান্টিবডি টেস্টের খরচ পড়বে মাত্র ৭৫ টাকা। যেখানে বর্তমানে কয়েক’শ টাকা খরচ করে অ্যান্টিবডি পরীক্ষা করাতে হয়।

জানা গিয়েছে, দেশেই বিজ্ঞানীরা গবেষণা করে এই কিট তৈরি করেছেন। পাশাপাশি দিল্লির বিভিন্ন হাসপাতালে ১০০০ রোগীর ওপর পরীক্ষা করার পর, এই কিট অনুমোদন পেয়েছে। খোদ কেন্দ্রের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই কিটের প্রশংসা করেছেন। এই কিটের দ্বারা অতিমারি নিয়ন্ত্রণ করা সম্ভব বলেও উল্লেখ করেছেন তিনি।