ড্রাইভিং লাইসেন্সে বড় পরিবর্তন করতে পারে কেন্দ্র, এতে সাধারনের কী মতামত জানতে চায় কেন্দ্র

ড্রাইভিং লাইসেন্সে বড় পরিবর্তন করতে পারে কেন্দ্র, এতে সাধারনের কী মতামত জানতে চায় কেন্দ্র
ড্রাইভিং লাইসেন্সে বড় পরিবর্তন করতে পারে কেন্দ্র, এতে সাধারনের কী মতামত জানতে চায় কেন্দ্র / নিজস্ব ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আমরা যারা গাড়ি চালাতে পারি তাঁদের কাছে একটি গুরুত্বপূর্ণ নথি হল ড্রাইভিং লাইসেন্স। যেকোনো ধরনের গাড়ি চালকের কাছে ড্রাইভিং লাইসেন্স থাকা অতন্ত্য আবশ্যক। লাইসেন্স না থাকাকালীন যদি কেউ গাড়ি চালায় এবং তিনি যদি রাস্তায় কোনো পুলিশের হাতে ধরা পড়েন তবে তাঁকে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

তবে বর্তমানে গাড়ি চালানো জানলেই যে সহজেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে তা নয়। অনেক কাঠখড় পুড়িয়ে তবেই মিলবে লাইসেন্স। উল্লেখ্য কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের নিয়ম অনুযায়ী, লাইসেন্স পাওয়ার জন্য প্রথমে আরটিও অফিসে ড্রাইভিং পরীক্ষায় সফল হতে হবে। তবেই মিলবে লাইসেন্স। যদি অসফল হন উক্ত পরীক্ষায় তাহলে লাইসেন্স পাওয়া অসম্ভব। আর একারনে বহু লাইসেন্স আবেদনকারীর আবেদন ফর্ম বাতিলের খাতায় চলে যায়।

প্রসঙ্গত সাধারনের কথা মাথায় রেখে এবার ড্রাইভিং লাইসেন্সে নয়া পরিবর্তন আনতে পারে কেন্দ্র। আর তার জন্যই সাধারনের মতামতও জানতে চায় কেন্দ্র। কেন্দ্রের নয়া নিয়ম অনুযায়ী, ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রের সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দিনে কেন্দ্র স্বীকৃতি দেবে প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে। অর্থাৎ সেক্ষেত্রে যারা ড্রাইভিং প্রশিক্ষণ স্কুলগুলি থেকে ড্রাইভিং প্রশিক্ষণ নিয়ে থাকবেন, তাঁদের কোন পরীক্ষা ছাড়াই লাইসেন্স দেওয়া হবে। তবে সেক্ষেত্রে সরকারের কিছু বিধি মেনে চলতে হবে ড্রাইভিং প্রশিক্ষণ স্কুলগুলিকে।

এবিষয়ে পরিবহণ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে সাধারন মানুষের মতামত চাওয়া হয়েছে। যারা মতামত জানাতে চান কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের ওয়েবসাইটে গিয়ে মতামত জানাতে পারেন।

আরো পড়ুনঃ   সুখবর! মাসের শুরুতেই নয়া অফার নিয়ে হাজির Vi, কি সুবিধা পাবেন রইলো বিস্তারিত