রবিবার এই রাজ্যে হচ্ছে লকডাউন! মাস্ক না পরলে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা!

রবিবার এই রাজ্যে হচ্ছে লকডাউন! মাস্ক না পরলে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা!
রবিবার এই রাজ্যে হচ্ছে লকডাউন! মাস্ক না পরলে দিতে হবে মোটা অঙ্কের জরিমানা!

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে সারা দেশে। টিকাকরণ প্রক্রিয়া জারি থাকলেও বেশ কিছু রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। ভারতে ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন দেড় কোটিরও বেশি মানুষ। সক্রিয়ের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকটি বিধিনিষেধ জারি করেছে সরকার। বেশ কিছু রাজ্যে ঘোষিত হয়েছে মিনি লকডাউনও বা নাইট কার্ফু। পাশাপাশি করোনা আক্রান্তদের গৃহবন্দী থাকার কড়া নির্দেশও দেওয়া হয়েছে।

অন্যদিকে, করোনার ভয়াবহতা বেড়ে চলা রাজ্যের তালিকায় নাম রয়েছে উত্তরপ্রদেশেরও। সে রাজ্যে প্রতিদিন প্রায় ৭৯.১০ শতাংশ হারে করোনা রোগীর খোঁজ পাওয়া যাচ্ছে। গতকালও প্রায় ২৩ হাজার নতুন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে সেখানে। যা ২০২০ সালের নিরিখে একদিনের সর্বোচ্চ করোনা সংক্রমণ। এই কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে তাই লকডাউন ঘোষণা করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকারও। আজ, শুক্রবার, নোটিশের মাধ্যমে জানানো হয়েছে, আগামী রবিবার রাজ্যের সমস্ত জেলায় লকডাউন বহাল থাকবে।

রাজ্যের ক্রমশ বর্ধমান কোভিড পরিস্থিতি নিয়ে গতকালই বৈঠকে বসেছিল উত্তরপ্রদেশ প্রশাসন। সেখানেই আগামী রবিবার লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানানো হয়েছে, সেদিন রাত আটটা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত চলবে নাইট কার্ফু। রাজ্যের লখনউ, কানপুর শহর, গৌতম বুদ্ধ নগর, প্রয়াগরাজ, বারাণসী, গাজিয়াবাদ, মেরঠ, গোরক্ষপুর, শ্রাবস্তী ও মোরাদাবাদে নাইট কার্ফু জারি করা হয়েছে। পাশাপাশি মাস্ক পরা নিয়েও কড়া হুঁশিয়ারি জারি করা হয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, মাস্ক না পরলেই এক হাজার টাকা জরিমানা নেওয়া হবে।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ স্বয়ং করোনা আক্রান্ত। আপাতত বাড়িতে তাঁর চিকিৎসা চললেও পরিস্থিতি জটিল হলে সঞ্জয় গান্ধি পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস হাসপাতালে ভর্তি হতে পারেন তিনি। শুক্রবার ভিডিও কলের মাধ্যমে বৈঠকে উপস্থিত ছিলেন আদিত্যনাথ। এদিন বৈঠকে তিনি জানিয়েছেন, রাজ্যের কোনও হাসপাতাল করোনা আক্রান্তকে ভর্তি নিতে না চাইলে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি আগামী ১৫ মে পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল ও বোর্ডের পরীক্ষা বন্ধ রাখার নির্দেশও জারি করেছে যোগী সরকার।