অন্যান্য

পঞ্চমী থেকে অষ্টমীর অঞ্জলি কখন হবে? সন্ধিপুজোই বা কখন? জেনে নিন দুর্গাপুজোর খুঁটিনাটি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই শুরু হয়ে যাবে, বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। সারা বছর ধরে এই সময়টার জন্যই অপেক্ষা করে বাঙালিরা। চারিদিকে শুধুই সাজো সাজো রব। যদিও এ বছর পুজোর জৌলুস অনেকটাই কম, মারণ করোনাভাইরাসের কারণে। তবুও যতোটা সম্ভব, সেইভাবেই সব বিধিনিষেধ মেনে, মায়ের আবাহনের জন্য তৈরি বাঙালি।

করোনা আবহের মধ্যেই আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হচ্ছে বাঙালির প্রিয় দুর্গোৎসব। পুজো এ বছর শুরু হচ্ছে মহালয়ার একমাস পর। মল মাস পড়ে যাওয়ায়, এমন বিরল ঘটনা ঘটেছে এ বছর। চলতি মাসের ২২ অক্টোবর থেকে শুরু পুজো। ওই দিন ষষ্ঠী। গুপ্তপ্রেস পঞ্জিকা মতে, এ বছর মা দুর্গার দোলায় আগমন- যার ফল মড়ক। আর মা দুর্গার গমন গজে- যার ফল শস্যপূর্ণা বসুন্ধরা। এবার জেনে নেওয়া যাক, এই বছরের পুজোর সময়, পঞ্চমী থেকে অষ্টমীর অঞ্জলি, সন্ধিপুজো ইত্যাদি যাবতীয় খুঁটিনাটি।

মহাপঞ্চমী- আগামী ২১ অক্টোবর দুর্গাপুজোর মহাপঞ্চমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, ওই দিনটি ৪ কার্তিক ১৪২৭। ওই দিন বিকেলে হবে মায়ের বোধন। তবে, আগের দিন ২০ অক্টোবর বাংলা ক্যালেন্ডার অনুযায়ী হচ্ছে ৩ কার্তিক ১৪২৭, ওইদিন বিকেল ৪.৩৭ মিনিট থেকে শুরু হয়ে পরের দিন মানে ২১ অক্টোবর বেলা ২.৪৫ মিনিট পর্যন্ত মহাপঞ্চমীর তিথি থাকবে।

মহাষষ্ঠী- পরের দিন, অর্থাৎ ২২ অক্টোবর মহাষষ্ঠী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, তারিখ হচ্ছে ৫ কার্তিক, মহাষষ্ঠী। উল্লেখ্য, তিথি অনুযায়ী মহাষষ্ঠী পড়ছে আগের দিন দুপুর ২.৪৫ মিনিটে এবং থাকছে পরের দিন দুপুর ১.১৩ মিনিট পর্যন্ত। ২২ অক্টোবর এদিন সকাল ৯.২৮ মিনিটের মধ্যে শেষ করতে হবে কল্পারম্ভ, আমন্ত্রণ এবং বিকালে অধিবাস।

মহাসপ্তমী- আগামী ২৩ অক্টোবর মহাসপ্তমী, সেদিন বাংলা মাসের ৬ কার্তিক হচ্ছে, হিসেব অনুসারে। শুক্রবার, ২৩ অক্টোবর মহাসপ্তমীর দিন সকাল ৮.৩২ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে নবপত্রিকা স্নান। মাঝরাতে দেবী দুর্গার পুজো আরাধনা হবে রাত ১০.৫৮ মিনিট থেকে রাত ১১.৪৬ মিনিট পর্যন্ত, পূর্বাহ্ণ থাকবে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত।

মহাষ্টমী- চলতি মাসের ২৪ অক্টোবর পড়েছে মহাষ্টমী, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, তারিখ ৭ কার্তিক ১৪২৭। মহাষ্টমীর পুজো শুরু হবে সকাল ৭.০৭ মিনিটে। চলবে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত। আর মহাষ্টমী ব্রত শেষ করতে হবে সকাল ৯.২৮ মিনিটের মধ্যেই। পাশাপাশি সন্ধিপুজো শুরু হবে এদিন সকাল ১১টায়, চলবে ১১.৪৮ মিনিট পর্যন্ত। এরপর বলিদানের পালা। বলিদান হবে বেলা ১১.২৪ মিনিটে। তিথি অনুসারে, আগের দিন অর্থাৎ ২৩ অক্টোবর সকাল ১১.৫৭ মিনিটে পড়বে মহাঅষ্টমী এবং আর তা থাকবে সেদিন সকাল ১১.২৪ মিনিটে।

মহানবমী- এরপর মহানবমী। আগামী ২৫ অক্টোবর পড়েছে মহানবমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, ৮ কার্তিক ১৪২৭ দুর্গাপুজোর মহানবমী। নবমীর পুজো সকাল ৯.২৯ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে। আগের দিন ১১.২৪ মিনিটে, অষ্টমী তিথি শেষ হওয়ার পর, পড়বে মহানবমী এবং তা সম্পন্ন হবে ২৫ অক্টোবর সকাল ১১.১২ মিনিটে।

মহাদশমী- অবশেষে মাকে বিদায় জানাবার পালা। এবছর আগামী ২৬ অক্টোবর পড়েছে মহাদশমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, দিনটি ৯ কার্তিক ১৪২৭। ওই দিন সকাল ৯.২৯ মিনিটের মধ্যে ঘট বিসর্জন করে, বিজয়াদশমীর পুজোবিধি শেষ করতে হবে। দশমী তিথি পড়েছে আগের দিন সকাল ১১.১২ মিনিটে আর থাকবে পরের দিন সকাল ১১.৩১ মিনিট পর্যন্ত।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button