বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এবারে দুর্গাপুজোর মণ্ডপে ঢুকতে গেলে মানতে হবে এই কড়া নিয়ম, গাইডলাইন প্রকাশ দুর্গোৎসব ফোরামের

০৫:৫১ পিএম, জুলাই ৯, ২০২১

এবারে দুর্গাপুজোর মণ্ডপে ঢুকতে গেলে মানতে হবে এই কড়া নিয়ম, গাইডলাইন প্রকাশ দুর্গোৎসব ফোরামের

গতবার করোনা আবহে দুর্গাপুজো নিয়ে একাধিক বিধিনিষেধ জারি করেছিল কলকাতা উচ্চ আদালত। মাস্ক স্যানিটাইজার যেমন বাধ্যতামূলক করা হয়েছিল তেমনই দূরত্ব বিধি মেনে চলা ছিল অন্যতম প্রধান বিষয়। এবারেও পরিস্থিতি একই। তাই আগের বারের মতই এবারেও জারি থাকছে একাধিক বিধি নিষেধ।

করোনার ভ্যাকসিনের প্রথম ডোজ না নিলে ঢোকা যাবে না দুর্গাপুজোর মণ্ডপে। এমনটাই সিদ্ধান্ত নিল ফোরাম ফর দুর্গোৎসব। শুক্রবার দুর্গাপুজোর গাইডলাইন নিয়ে এক বৈঠকে এই আলোচনা হয়েছে। পাশাপাশি জানা গেছে, গতবারের মত এবারেও জারি থাকছে একাধিক বিধি নিষেধ।

সংগঠনের তরফে জানানো হয়েছে, পুজো কমিটির সদস্যদের ভ্যাকসিন এর দুটি ডোজ নিতে হবে। মণ্ডপে দূরত্ব বিধি মেনে চলতে হবে। এছাড়াও সিদ্ধান্ত নেওয়া হয়েছে টিকার প্রথম ডোজ নিলে তবেই মণ্ডপে ঢোকা যাবে। এই বছরও মাস্ক ছাড়া মণ্ডপে প্রবেশ নিষেধ করা হয়েছে।

কমিটির সাধারণ সম্পাদক জানিয়েছেন, গত বছরের মতো এই বছরও পূজো হতে চলেছে। চারদিক খোলা মন্ডপ রাখতে হবে। দূরত্ব বিধি মানতে হবে। পুষ্পাঞ্জলি, আরতী, সন্ধিপুজো নিয়ে গাইডলাইন থাকবে।

পুজোর সাথে যারা জড়িত অর্থাৎ যারা মন্ডপ সজ্জা, আলোকসজ্জার কাজ করবেন তাদের ভ্যাকসিনের দায়িত্ব নিতে হবে পুজো উদ্যোক্তাগুলিকে। সর্বোপরি সরকার যা নির্দেশ দেবে সেই অনুযায়ী বাকি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে।