রবিবার থেকে রাস্তায় বেরোনোর জন্য লাগবে ই-পাস! কিভাবে আবেদন করতে হবে জেনে নিন

রবিবার থেকে রাস্তায় বেরোনোর জন্য লাগবে ই-পাস! কিভাবে আবেদন করতে হবে জেনে নিন
রবিবার থেকে রাস্তায় বেরোনোর জন্য লাগবে ই-পাস! কিভাবে আবেদন করতে হবে জেনে নিন/ প্রতীকী ছবি

লকডাউনের স্মৃতি ফিরতেই আবার ফিরছে ই-পাসের স্মৃতি। রাজ্যজুড়ে কার্যত লকডাউন ঘোষণা হওয়ার পর থেকেই কিভাবে রাস্তায় বেরোনো যাবে বা কি কি বিধিনিষেধ রয়েছে তা নিয়ে ধন্ধে পড়েছেন সাধারণ মানুষ। তাই এবার সাধারন মানুষকে দিশা দেখাতে বিশেষ ই-পাস চালু করল কলকাতা পুলিশ। আগেরবারের মতই নির্দিষ্ট যাবতীয় তথ্য দেওয়ার পর মিলবে কলকাতা পুলিশের তরফে ই-পাস।

এবার কার্যত পূর্ণ লকডাউনের পথেই হাঁটল রাজ্য। আগামী কাল অর্থাৎ রবিবার থেকে আগামী দু’সপ্তাহের জন্য রাজ্যে চলবে লকডাউন। বন্ধ থাকবে সমস্ত সরকারি ও বেসরকারি দপ্তর। শুধুমাত্র জরুরি পরিষেবা চালু। আজই একথা ঘোষণা করে রাজ্য সরকার।

এই লকডাউন চলবে আগামী রবিবার থেকে ৩০ মে পর্যন্ত। সরকারি দপ্তরগুলির পাশাপাশি বেসরকারি দপ্তরগুলিও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও বন্ধ থাকবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। রাজ্যে লোকাল ট্রেনের পরিষেবা কিছুদিন আগে থেকেই বন্ধ হয়ে গিয়েছিল। তার সঙ্গে এবার বাস, মেট্রো এবং ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি চলবে ‘নাইট কারফিউ’।

এবার কলকাতা পুলিশের তরফে জানানো হলো কিভাবে পাওয়া যাবে এই ই-পাস। কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যেই গোটা রাজ্যে এই ই পাস পরিষেবা চালু হয়ে যাবে। তখন রাজ্য পুলিশের পক্ষ থেকেও একই ধরনের পাস দেওয়া হবে। এই ই-পাস সংগ্রহের জন্য কলকাতা পুলিশের passkolkatapolice.gov.in লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানেই অনলাইনে ফর্ম ফিলআপ করতে হবে।

এরপরে স্ক্রিনের নীচের দিকে ‘I Agree’ অপশনে ক্লিক করতে হবে। এর পরে individual বা organaization ক্লিক করতে হবে। এরপর নিজের নাম, গন্তব্যের ঠিকানা সহ বিস্তারিত তথ্য দিয়ে যাবতীয় প্রয়োজনীয় তথ্য দিতে হবে। একইসঙ্গে অনুযায়ী সচিত্র পরিচয় পত্র এবং প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। কি করে করে মেইল আইডি বা ম্যাসেজে কিউআর কোড আসবে সেই পাস ডাউনলোড করে যেকোনো চেকিং পয়েন্টে ছার পাওয়া যাবে প্রশাসনিক তরফে। তবে যেই এলাকার নাম পাসে নির্দিষ্ট করে লেখা আছে কেবল মাত্র সেই এলাকাতে ছাড় দেওয়া হবে।