ই-রেশন কার্ড সংক্রান্ত নয়া নির্দেশনা রাজ্যের! কি কি সুবিধা পাবেন?

ই-রেশন কার্ড সংক্রান্ত নয়া নির্দেশনা রাজ্যের! কি কি সুবিধা পাবেন?
ই-রেশন কার্ড সংক্রান্ত নয়া নির্দেশনা রাজ্যের! কি কি সুবিধা পাবেন?

বর্তমানে নথির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড। এই রেশন কার্ডের মাধ্যমেও বিভিন্ন রেশন সামগ্রী তোলা যায়। পাশাপাশি করোনা কালে এই রেশন কার্ডের সহায়তায় বহু মানুষ পেয়েছেন খেতে। এই রেশন কার্ড থাকার জন্য বহু মানুষ রেশন সামগ্রী বিনামূল্যে পাওয়ার সুবিধা পেয়েছে। তাছাড়াও ডিজিটাল রেশন কার্ড অর্থাৎ ই রেশন কার্ডও আনা হয়েছে রাজ্য সরকারের তরফে। তবে এই ই রেশন কার্ড কিভাবে ব্যবহার করা যাবে সেই নিয়ে প্রচুর দ্বন্দ্ব রয়েছে গ্রাহকদের মনে।

তাই রাজ্য খাদ্য দফতর এর পক্ষ থেকে একটি পোস্টার দেওয়া হয়েছে নেট দুনিয়ায়। সেখানে পুঙ্খানপুঙ্খভাবে বিবরণ দেওয়া আছে ই রেশন কার্ড কিভাবে ব্যবহার করা যাবে। পাশাপাশি নতুন ভাবে ঘোষণাও করেছে রাজ্য সরকার এই রেশন কার্ড সকলের কিভাবে কাজে লাগবে। ই রেশন কার্ডের বৈধতা ছাপা রেশন কার্ডের মতই। ই রেশন কার্ড এর সাহায্যে খাদ্য সামগ্রী পাবে। কেরোসিন তেল নিতে হলে খাদ্য পরিদর্শক অফিসে নেওয়ার দোকান ঠিক করে নিতে হবে। জেনারেল ই রেশন কার্ড থাকলে ভর্তুকিতে খাদ্য সামগ্রী এবং কেরোসিন তেল পাবেন না। ই রেশন কার্ডের সঙ্গে আধার লিংক বাধ্যতামূলক। খাদ্য পরিদর্শক অফিসে গিয়ে আধার লিংক করাতে পারবেন।

ই-রেশন কার্ড দোকানে নিয়ে গেলে সেখানে মেশিনে বায়োমেট্রিকের মাধ্যমে যাচাই এর পর গ্রাহক খাদ্য সামগ্রী পাবেন। এছাড়াও মোবাইলে অটিপি পাঠিয়ে খাদ্য সামগ্রী নিতে পারেন। এছাড়াও ই রেশন কার্ড প্রিন্ট আউট করে নিতে পারেন।