বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নিয়ে পর্ষদের নয়া ঘোষণা! মানতে হবে পরীক্ষার্থী ও স্কুলগুলিকে

০৬:৫৯ পিএম, ডিসেম্বর ৫, ২০২১

মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নিয়ে পর্ষদের নয়া ঘোষণা! মানতে হবে পরীক্ষার্থী ও স্কুলগুলিকে

দীর্ঘ দু বছর যাবৎ বন্ধ থাকার পর নভেম্বরের ১৬ তারিখ থেকে রাজ্যের স্কুলগুলি খুলে দেওয়া হয়েছে। স্কুল খোলার পরেই দশম এবং দ্বাদশ শ্রেণীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। যদিও স্কুল খোলার পূর্বেই সংসদের তরফে পরীক্ষার্থীদের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের দিনক্ষণ ঘোষণা করা হয়ে গিয়েছিল।

কিন্তু ফের এক নয়া আতঙ্ক আবার চেপে বসেছে রাজ্যবাসীর মনে। করোনার নতুন প্রজাতি ওমিক্রনের আগমনে আতঙ্কিত সবাই। ফলে নতুন করে জল্পনার সূত্রপাত হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে। সংক্রমণের পরিমাণ যদি সত্যিই ভবিষ্যতে বাড়ে সেক্ষেত্রে লিখিত পরীক্ষার ক্ষেত্রে ঝুঁকি দেখা যাবে। সে কথা মাথায় রেখেই আগে থেকেই রাজ্য সরকারের তরফে উপযুক্ত ব্যবস্থা নিয়ে রাখার আলোচনা শুরু হয়েছে। সেক্ষেত্রে আগের বছরের ন্যায় টেস্ট পরীক্ষার ফলাফল যে মূল্যায়নের ক্ষেত্রে গুরুত্ব পাবে তাই ভাবা হয়েছে পর্ষদের তরফে।

আগেই উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা যে ৫০ নম্বরের হবে তা ঘোষণা করা হয়েছিল কিন্তু মাধ্যমিকের টেস্ট নিয়ে কিছু জানায়নি পর্ষদ। এবার পর্ষদের তরফে ঘোষণা করে মাধ্যমিক পরীক্ষার প্রতিটি পরীক্ষা যে ৯০ নম্বরের হবে তা জানিয়ে দেওয়া হলো। মাধ্যমিকের এই টেস্ট পরীক্ষা ১৩ ডিসেম্বর থেকে ২৪ শে ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে প্রতিটি স্কুলকে। রাজ্যের তরফে যে সমস্ত নির্দেশিকা জারি হয়েছে সমস্ত মেনে চলতে হবে স্কুলগুলিকে এবং স্কুলের ছাত্র ছাত্রীদের।

গত দু বছর ধরে করোনার প্রকোপের কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে। এই বছর নতুন করে যাতে আর কোনো সমস্যার মুখোমুখি না হতে হয় তাই রাজ্যের শিক্ষা দপ্তরের পক্ষ থেকে এই পদক্ষেপ।